কোটা সংস্কার আন্দোলন: সাংবাদিক হতাহতের ঘটনা তদন্ত করতে সরকারের প্রতি আহ্বান সিপিজের

নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলনের খবর সংগ্রহের সময় তিন সাংবাদিক নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তিন সাংবাদিক নিহত হওয়ার ঘটনাসহ অন্যান্য সাংবাদিকের ওপর হামলার ঘটনাগুলোর তদন্ত করতে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন সিপিজের ওয়েবসাইটে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এ আহ্বান জানানো হয়।

প্রতিবেদনে সিপিজের এশিয়া প্রোগ্রামের সমন্বয়ক বেহ লিহ ই বলেন, বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের খবর সংগ্রহের সময় সাংবাদিক হাসান মেহেদী, মো. শাকিল হোসাইন ও আবু তাহের মো. তুরাবের মৃত্যুতে সিপিজে গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ সরকারকে অবশ্যই সাংবাদিকদের ওপর হামলার জন্য দায়ীদের জবাবদিহির আওতায় আনতে হবে। একই সঙ্গে জনস্বার্থসংশ্লিষ্ট খবর সংগ্রহের জন্য তথ্যের অবাধ সরবরাহ নিশ্চিত করতে ইন্টারনেট ও মুঠোফোন সেবা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে।

বিভিন্ন গণমাধ্যম ও সাংবাদিক সংগঠনের বরাতে সিপিজে বলেছে, আন্দোলন চলাকালে ঢাকা টাইমসের সাংবাদিক হাসান মেহেদী ১৮ জুলাই রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় নিহত হন। একই দিনে গাজীপুর শহরে নিহত হন দৈনিক ভোরের আওয়াজের সাংবাদিক শাকিল হোসাইন। পরদিন ১৯ জুলাই সিলেট নগরীতে নিহত হন দৈনিক নয়াদিগন্ত ও দৈনিক জালালাবাদের প্রতিবেদক আবু তাহের মো. তুরাব।

শেয়ার করুন