তৃতীয় দিন শেষে অলিম্পিকের পদক তালিকায় শীর্ষে যারা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

দুর্দান্ত এক দিন পার করলো প্যারিস অলিম্পিক। টেবিল টেনিসের মিশ্র দ্বৈতে দেখা গেল সময়ের অন্যতম সেরা এক লড়াই। সেমিফাইনালেই দর্শকদের মাতিয়ে রেখেছিলেন চীন এবং দক্ষিণ কোরিয়ার তারকারা। আর্চারিতে দক্ষিণ কোরিয়ার পুরুষরা আরও একবার পেয়েছেন স্বর্ণপদকের দেখা। লা ডিফেন্স অ্যারেনায় সাঁতারে দেখা গিয়েছে গতির ঝড়।

আরিয়ার্না টিটমাস দিনদুয়েক আগেই ৪০০ মিটার ফ্রিস্টাইল জিতে হইচই ফেলে দিয়েছিলেন। কিন্তু ২০০ মিটার ফ্রি স্টাইলে এই তারকার অলিম্পিক রেকর্ড ভেঙ্গে দিলেন সতীর্থ মলি ও’ক্যালাঘান। এদিন সাঁতারে নিজেদের তৃতীয় স্বর্ণ পেয়েছে অস্ট্রেলিয়া। ইতালি, রোমানিয়া, দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ কোরিয়ার ঘরে গিয়েছে বাকি ৪ পদক।

দিনশেষে অবশ্য পদক তালিকায় সবার ওপরে আছে জাপানের নামটাই। টানা দ্বিতীয় দিন পদক তালিকার শীর্ষে থাকল দেশটি। মোট ৬টি সোনা জিতেছে এশিয়ার দেশটি। মোট পদক সংখ্যায় অবশ্য যুক্তরাষ্ট্রই ওপরে। এখন পর্যন্ত ৩টিসহ সোনাসহ মোট ২০টি পদক জিতেছে তারা। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি করে সোনা জিতেছে ফ্রান্স, চীন, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া।

দেশ সোনা রুপা ব্রোঞ্জ মোট
জাপান ১২
 ফ্রান্স ১৬
 চীন ১২
অস্ট্রেলিয়া
দক্ষিণ কোরিয়া
যুক্তরাষ্ট্র ২০
গ্রেট ব্রিটেন ১০
ইতালি
কানাডা
হংকং

**৩০ জুলাই বাংলাদেশ স্থানীয় সময় সকাল ৮টা পর্যন্ত। 

অলিম্পিকে আজ ১২টি সোনার নিষ্পত্তি হবে। দুপুর ১২টায় দিনের প্রথম সোনার খেলা হবে পুরুষদের ট্রায়ালথনে। বেলা দেড়টায় শ্যুটিং ইভেন্টে মিশ্র দ্বৈতের ফাইনাল। সন্ধ্যায় টেবিল টেনিস আর রাত ৯টার পর জুডোতে স্বর্ণপদকের লড়াই। রাতে মেয়েদের ১০০ মি. ব্যাকস্ট্রোক, পুরুষ ৮০০ মি. ফ্রিস্টাইল ও পুরুষ ৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইল রিলে ফাইনাল দেখা যাবে রাতে।

শেয়ার করুন