মাছচাষীদের পর্যাপ্ত প্রশিক্ষণ দিতে বললেন গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মাছচাষীদের পর্যাপ্ত প্রশিক্ষণ প্রদানের জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

বুধবার (৩১ জুলাই) ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা ও মাছ চাষীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ পরামর্শ দেন।

মোকতাদির চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও যুগোপযোগী সিদ্ধান্তের ফলে গত কয়েক বছরের দেশে মাছের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এতে দেশের আমিষের চাহিদা পূরণ করে মাছ বিদেশে রপ্তানি করা সম্ভব হচ্ছে। মাছচাষীদের পর্যাপ্ত প্রশিক্ষণ প্রদান করতে পারলে মাছের উৎপাদন আরো বৃদ্ধি করা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরো বলেন, সামুদ্রিক মৎস্য আহরণে আমাদের দেশ এখনো পিছিয়ে আছে। সমুদ্রে মৎস্য আহরণে মোটা অংকের অর্থ বিনিয়োগ করতে হয়। আমাদের বেশিরভাগ জেলেদের সেই সক্ষমতা নেই। মোটা অংকের অর্থ বিনিয়োগে সক্ষম করে জেলেদেরকে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত পদক্ষেপ এর ধারাবাহিকতায় তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক আদালতের রায়ের মাধ্যমে দেশের সমুদ্রসীমা নির্ধারিত হয়েছে। এতে বিশাল সমুদ্রসীমায় আমাদের দখল প্রতিষ্ঠিত হয়েছে। এই সমুদ্রসীমা মৎস্য চাষ, আহরণ ও ভূমি পুনরুদ্ধার কাজে ব্যবহার করা যাবে যা দেশের অর্থনীতিতে আমূল পরিবর্তন আনতে সক্ষম।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মিসেস নায়ার কবির, পুলিশ সুপার মোঃ সাখাওয়াত হোসেন, সিভিল সার্জন ডা: মো: বেলায়েত হোসেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো: হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক মাহাবুবুল বারী মন্টু, সদর উপজেলা চেয়ারম্যান শাহাদাৎ হোসেন শোভন প্রমূখ। অনুষ্ঠান শেষে মন্ত্রী স্থানীয় কুরুলিয়া ঘাটে মাছের পোনা অবমুক্ত করেন।

উল্লেখ্য যে, ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ স্লোগান নিয়ে ৩০ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারাদেশের জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। এর অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলায় উক্ত অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত মাছ চাষী ও মৎস্যজীবী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জেলার উল্লেখযোগ্য মৎস্য চাষীদের হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলমগীর কবির।

শেয়ার করুন