কোনো সাধারণ শিক্ষার্থী যেন হয়রানির শিকার না হন: তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, কোনো সাধারণ শিক্ষার্থী যেন হয়রানির শিকার না হন। আইনের প্রয়োগ ঘটবে শুধু সন্ত্রাসীদের ওপরে, নিরপরাধ শিক্ষার্থীদের ওপর নয়।

সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ বৃহস্পতিবার সমসাময়িক বিষয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তথ্য প্রতিমন্ত্রী কথাগুলো বলেন। ব্রিফিংয়ে কোটা সংস্কার দাবির আন্দোলন ও তার পরবর্তী ঘটনাপ্রবাহ তুলে ধরেন প্রতিমন্ত্রী।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী বলেন, সরকার দ্ব্যর্থহীনভাবে বলতে চায়, আইনের প্রয়োগ ঘটবে শুধু সন্ত্রাসীদের ওপরে। সুনির্দিষ্ট প্রমাণ সাপেক্ষে ফৌজদারি অপরাধের সঙ্গে যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে, তাদের গ্রেপ্তার করা হবে। কোনো সাধারণ শিক্ষার্থী কোনোভাবে যেন হয়রানির শিকার না হন, এটি তারা বলেছেন।

প্রতিমন্ত্রী বলেন, পুলিশ প্রশাসনের সঙ্গে আলাপ হয়েছে, যেসব শিক্ষার্থী আন্দোলনে ছিলেন, স্লোগান দিয়েছেন, পানি বিতরণ করেছেন, তাদেরও যেন কোনোভাবে হয়রানি করা না হয়, তাদের পরিবারের কোনো সদস্য যাতে কোনোভাবে নাজেহাল না হন। সব শিক্ষার্থী এবং আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত শিক্ষার্থীদের আবেগ-অনুভূতিকে তারা শ্রদ্ধা করেন। কিন্তু তাদের আবেগকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, তারা সাধারণ শিক্ষার্থী নয়।

প্রতিমন্ত্রী আরও বলেন, কোটা আন্দোলনকে ঘিরে বিগত দিনগুলোতে যে হতাহতের ঘটনা ঘটেছে, এ বিষয়গুলো সরকারের জন্য, দেশের জন্য, দেশের মানুষের জন্য, বিশেষ করে যারা ক্ষতিগ্রস্ত পরিবার; সবার জন্য খুবই দুর্ভাগ্যজনক এবং খুবই দুঃখের। সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নিজে এবং তিনি (তথ্য প্রতিমন্ত্রী) বহুবার গভীরভাবে দুঃখ প্রকাশ করেছেন, প্রতিটি হতাহতের ঘটনার জন্য নিন্দা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীন বিচার বিভাগীয় তদন্ত কমিশনের মাধ্যমে প্রতিটি হতাহতের ঘটনা তদন্ত করে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনা হবে। এ ক্ষেত্রে প্রয়োজনে বিদেশি কোনো বিশেষজ্ঞের সহায়তা নেওয়া হবে। এখানে তারা পুরোপুরি স্বচ্ছ ও জবাবদিহি থাকতে চান। প্রতিটি দায়ী ব্যক্তিকে সরকার বিচারের মুখোমুখি করতে চায়।

শেয়ার করুন