সৌদির ১৫টি স্টেডিয়ামে হবে ২০৩৪ ফুটবল বিশ্বকাপ

মত ও পথ ডেস্ক

ছবিটি ইন্টারনেট সূত্রে সংগৃহীত

কাতারের পর এশিয়াতে আরও একটি ফুটবল বিশ্বকাপ আয়োজনের অপেক্ষা। ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপটি আয়োজন করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। এখনও আনুষ্ঠানিকভাবে ফিফা ঘোষণা না দিলেও তাদের আয়োজক হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। এবার জানা গেল কতটি ভেন্যুতে হতে পারে সেই বিশ্বকাপটি।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ৪৮ দলের সেই মেগা বিশ্বকাপটি হবে সৌদির পাঁচটি শহরের ১৫টি স্টেডিয়ামে, এর মধ্যে আটটি সৌদির রাজধানী রিয়াদে। মূলত ফিফার কাছে আয়োজক হওয়ার বিড করার পরই এই তথ্য জানায় সৌদি আরব।

ফিফার এই আসর আয়োজনের ভার একাই নিয়েছে সৌদি। কোনো অংশীদার রাখেনি তারা। ফিফার বিডের দলিল মেনেই আয়োজক হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। বিডের দলিল অনুযায়ী, ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করতে সৌদির কমপক্ষে ৪০ হাজার দর্শক ধারণক্ষমতার ১৪টি স্টেডিয়াম লাগবে।

বর্তমানে ৪০ হাজার দর্শক ক্ষমতার দুটি স্টেডিয়াম রয়েছে সৌদিতে। প্রথমটি জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়াম ও দ্বিতীয়টি রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়াম। এর মধ্যে ফাহাদ স্টেডিয়ামে এখনও কাজ চলছে। বাকি ১৩টি স্টেডিয়াম ফিফার চাহিদা অনুযায়ী নির্মাণের অপেক্ষায় রয়েছে দেশটি।

বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনাল ম্যাচের জন্য প্রস্তুত থাকবে কিং সালমান স্টেডিয়াম। তবে এখনো এটি নির্মাণের কাজ শুরু হয়নি। এই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা হবে ফিফার চাহিদার দ্বিগুণের বেশি অর্থাৎ ৯২ হাজার। বেশ বড়সড় পরিকল্পনা নিয়েই ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ আয়োজনে নামছে দেশটি।

তেলসমৃদ্ধ দেশটির বিশ্বকাপ আয়োজনে এখন অবকাঠামোই প্রধান চ্যালেঞ্জ। রক্ষণশীল ভাবমূর্তি সরিয়ে বিদেশি বিনিয়োগ বাড়াতেই মূলত এত বড় বড় ক্রীড়া ইভেন্ট আয়োজন করতে চায় সৌদি আরব। ২০২৭ এশিয়ান কাপ, এমনকি ২০২৯ এশিয়ান উইন্টার গেমসও আয়োজন করার কথা তাদের। যদিও পরিবেশবিদেরা এ নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

২০৩৪ সালেই রিয়াদে এশিয়ান গেমস আয়োজন করা হবে। দুই সপ্তাহের এই টুর্নামেন্টে গ্রীষ্মকালীন অলিম্পিকের চেয়েও বেশি ইভেন্ট থাকবে, থাকবেন সমান পরিমাণ অ্যাথলেটও।

শেয়ার করুন