ইরানের হুমকি, ইসরায়েলের সুরক্ষায় যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ
যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ। ফাইল ছবি

ইরানে হামাস প্রধান ইসমাইল হানিয়াহ এবং লেবাননের ইসলামি প্রতিরোধ সংগঠন ‌’হিজবুল্লাহ’‌র প্রধান কমান্ডারকে হত্যার ঘটনায় ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। এ অবস্থায় ইরান ও তার সহযোগীদের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন করবে যুক্তরাষ্ট্র।

এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন। সংস্থাটি জানিয়েছে, ইসরায়েলকে রক্ষা করতে তারা দৃঢ়প্রতিজ্ঞ। খবর বিবিসির।

পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, নতুন করে যুদ্ধজাহাজ মোতায়েন মার্কিন বাহিনী সুরক্ষার উন্নতি ঘটাবে। ইসরায়েলের প্রতিরক্ষার জন্য সমর্থন বাড়াবে, সেই সঙ্গে নিশ্চিত করবে যুক্তরাষ্ট্র বিভিন্ন অপ্রীতিকর পরিস্থিতিতে সাড়া দিতে প্রস্তুত। যুদ্ধজাহাজে অতিরিক্ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা-সক্ষম ক্রুজার এবং ডেস্ট্রয়ার অন্তর্ভুক্ত করা হবে বলেও জানায় সংস্থাটি।

এদিকে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি হামাসপ্রধানকে হত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে ‘কঠোর শাস্তি’‌ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। দেশটি তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।

বুধবার (৩১ জুলাই) তেহরানে হত্যাকাণ্ডের শিকার হন হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়াহ। এ ঘটনায় ইরান ইসরায়েলকে দায়ী করলেও দেশটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

শেয়ার করুন