ঢাকায় হাইকমিশন থেকে অনেক কর্মকর্তাকে দিল্লি নিয়ে গেল ভারত

মত ও পথ ডেস্ক

অনলাইন ভিসা সার্ভিস চালু করছে ভারতীয় হাইকমিশন

ঢাকায় ভারতীয় হাইকমিশনের জরুরি নয় এমন অনেক কর্মকর্তাকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। আজ বুধবার সকালে তারা ঢাকা থেকে দিল্লি এসে পৌঁছেছেন। সরকারি সূত্রের বরাতে এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

খবর অনুযায়ী, এই সময়ে হাইকমিশনে কর্মরত যেসব কর্মীর উপস্থিতি জরুরি নয়, যারা জরুরি কাজের সঙ্গে যুক্ত নন, তেমন কর্মী ও তাদের পরিবারের সদস্যদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

সূত্র জানিয়েছে, হাইকমিশনে কর্মরত সব কূটনীতিকই সে দেশে রয়েছেন ও কাজ করছেন। হাইকমিশনের স্বাভাবিক কাজকর্ম চালু আছে।

ঢাকায় হাইকমিশন ছাড়াও বাংলাদেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেটে ভারতীয় অ্যাসিসট্যান্ট হাইকমিশন রয়েছে। সেখানেও স্বাভাবিক কাজকর্ম চালু আছে বলে সূত্রের দাবি।

যদিও সেই দাবি কতটা গ্রহণযোগ্য সে বিষয়ে সন্দেহ রয়েছে। গতকাল মঙ্গলবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সংসদের উভয় কক্ষে এক বিবৃতিতে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতির ব্যাখ্যা দেন। সেই বিবৃতিতে তিনি বলেন, ভারত আশা করে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেটে ভারতীয় দূতাবাস রক্ষায় প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা বাংলাদেশ কর্তৃপক্ষ করবে। পরিস্থিতির উন্নতি হলে দূতাবাসের স্বাভাবিক কাজকর্ম শুরু হবে।

সেই বিবৃতি ও জরুরি সেবার সঙ্গে জড়িত না থাকা কর্মীদের ফিরিয়ে আনার মধ্য দিয়ে এটা পরিষ্কার, কর্মীদের নিরাপত্তা নিয়ে ভারত চিন্তিত।

দূতাবাসগুলোয় স্বাভাবিক কাজকর্মও এখন চলছে না। তবে এই কর্মী প্রত্যাবর্তন নিয়ে ভারত আনুষ্ঠানিকভাবে এখনো কোনো মন্তব্য করেনি।

শেয়ার করুন