মুশফিকের সেঞ্চুরিতে লিডের স্বপ্ন বুনছে বাংলাদেশ

মত ও পথ ডেস্ক

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম। ফাইল ছবি

৬ উইকেটে ৪৪৮ রান তুলে পাকিস্তান ইনিংস ঘোষণা করার পর রাওয়ালপিন্ডিতে ব্যাকফুটে ছিল বাংলাদেশ। ব্যাটারদের কল্যাণে সেখান থেকে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। যেখানে বড় অবদান মুশফিকুর রহিমের। সেঞ্চুরি করে অপরাজিত আছেন তিনি। আর তার ব্যাটেই লিডের স্বপ্ন বুনছে বাংলাদেশ।

২০০ বল খেলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন মুশফিক। পাকিস্তানের বিপক্ষে লাল বলের ক্রিকেটে এটি তার প্রথম সেঞ্চুরি। আর পাকিস্তানের মাটিতে তৃতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে টেস্টে সেঞ্চুরি করলেন অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটার। এর আগে স্বাগতিকদের বিপক্ষে হাবিবুল বাশার করাচি টেস্টে করেছিলেন ১০৮ রান এবং জাভেদ ওমর বেলিম পেশোয়ারে করেছিলেন ১১৯ রান।

চতুর্থ দিনের লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৬ উইকেট হারিয়ে ৩৮৯ রান করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে এখনও পাকিস্তানের চেয়ে ৫৯ রানে পিছিয়ে আছে নাজমুল হোসেন শান্তর দল। হাতে আছে ৪ উইকেট।

৫ উইকেটে ৩১৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। আগের দিনের অপরাজিত ব্যাটার লিটন দাস এদিন বেশিক্ষণ টিকতে পারেননি। অপরাজিত ৫২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা লিটন আজ নিজের নামের পাশে যোগ করতে পেরেছেন কেবল ৪ রান। ৫৬ রান করে উইকেটের পেছনে ধরা পড়েছেন তিনি।

লিটন ফেরার পর মেহেদি হাসান মিরাজকে নিয়ে আরও একবার জুটি গড়ার চেষ্টা করছেন মুশফিক।

শেয়ার করুন