ধর্ম মানুষকে সত্য ও ন্যায়ের পথ দেখায়

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী

শুভ জন্মাষ্টমী
ফাইল ছবি

সারা দেশে সোমবার (২৬ আগস্ট) উদযাপন হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের পরমেশ্বর শ্রীকৃষ্ণের জন্মতিথি তথা শুভ জন্মাষ্টমী। জন্মাষ্টমীর আয়োজনে থাকছে সমাবেশ, শোভাযাত্রাসহ মন্দির প্রাঙ্গণে ভক্তদের আমন্ত্রণ।

সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসব উপলক্ষে দেশের হিন্দু সম্প্রদায়ের সদস্যদের জানাই আন্তরিক শুভেচ্ছা। শ্রীকৃষ্ণের জন্মতিথি শ্রী শ্রী জন্মাষ্টমী উৎসবের সাফল্য কামনা করছি।

ধর্ম মানুষকে সত্য ও ন্যায়ের পথ দেখায়, জনকল্যাণে অনুপ্রাণিত করে। কোনো ধর্মই জঙ্গিবাদ, মৌলবাদ অথবা সন্ত্রাসবাদকে সমর্থন করে না। তাই যদি কেউ আতঙ্ক সৃষ্টির চেষ্টা চালায় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর সামাজিক প্রতিরোধ গড়ে তোলা এবং একই সঙ্গে জাতীয় উন্নয়ন ও অগ্রগতির ধারা বজায় রাখতে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। বিশেষ করে ধর্মকে ব্যবহার করে কোনো ব্যক্তি বা গ্রুপ যাতে সামাজিক শৃঙ্খলায় বিঘ্ন ঘটাতে না পারে সে জন্য সকল ধর্মের লোকদের আরও সতর্ক থাকতে হবে।

সেইসঙ্গে যে কোনো মূল্যে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। কারণ আমরা মনে করি, মুসলিম, হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টান সম্প্রদায়ের মাঝে দীর্ঘদিনের ঐতিহ্যগত ঐক্য যৌথ প্রচেষ্টা ও পারস্পরিক সহানুভবতার মাধ্যমে গড়ে ওঠেছে। দেশের মহান স্বাধীনতা যুদ্ধসহ সকল আন্দোলন সংগ্রামে সকল ধর্ম, বর্ণ ও মতের লোক অংশ নেওয়ায়ই বিজয় ত্বরাম্বিত হয়েছে।

লেখক : সাবেক সংসদ সদস্য,
যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা,
সম্পাদক, মত ও পথ।

 

শেয়ার করুন