এখনও পানিবন্দি সাত লাখ পরিবার

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

দেশের ১১ জেলায় ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ জনে। এর মধ্যে শুধু ফেনীতেই মারা গেছেন ২৩ জন। স্মরণকালের ভয়াবহ এই দুর্যোগ কাটতে শুরু করেছে। ইতোমধ্যে দক্ষিণ-পূর্বাঞ্চলে পানি নামতে থাকায় স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করছেন বন্যার্তরা। তবে এখনও পানিবন্দি হয়ে আছেন প্রায় ৭ লাখ পরিবার।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোববার নতুন করে কারো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৫৯। এর মধ্যে পুরুষ ৪১, নারী ৬ ও শিশু ১২। শুধু ফেনীতেই মারা গেছেন ২৩ জন। এছাড়া এখনও পানিবন্দি হয়ে আছেন প্রায় ৭ লাখ ৫ হাজার ৫২টি পরিবার।

মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, এবারের বন্যায় ৬৮ উপজেলা প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০৪ ইউনিয়ন ও পৌরসভা। এছাড়া ১১ জেলায় মোট ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৫৩ লাখ ৬ হাজার ৪০২। পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দিতে ৩ হাজার ৮৭০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছিল। সেখানে ৩ লাখ ৫২ হাজার ৯৪২ জন আশ্রয় নিয়েছেন। ৩৪ হাজার ৫১৮টি গবাদি পশু আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। এ ছাড়া ১১ জেলায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসাসেবা দিতে ৫১০টি মেডিকেল টিম চালু রয়েছে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণ করে শিগগিরই বন্যার্তদের পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হবে।

শেয়ার করুন