নায়ক-খলনায়ক দুজনই হত্যা মামলার আসামি

মত ও পথ ডেস্ক

ফেরদৌস আহমেদ ও মনোয়ার হোসেন ডিপজল। ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর ধানমন্ডিতে এক তরুণকে হত্যার অভিযোগে মামলা করা হয়েছে নায়ক ফেরদৌস ও খলনায়ক ডিপজলের বিরুদ্ধে। ঢাকা-১০ আসনের সাবেক সংসদ সদস্য ফেরদৌস আহমেদ ও আলোচিত প্রযোজক ও খলনায়ক মনোয়ার হোসেন ডিপজলসহ আরও ১৩৮ জনকে এই হত্যা মামলার আসামি করা হয়েছে। সেই তালিকায় আছেন সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

সোমবার (২ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম ফারাহ দিবা ছন্দার আদালতে নিহত ওই তরুণের মা মামলাটি করেছেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- আসাদুজ্জামান খান কামাল, মাইনুল হোসেন খান নিখিল, কামাল আহমেদ মজুমদার, ইলিয়াস উদ্দিন মোল্লা, জাহাঙ্গীর কবির নানক, সাদেক খান, গাজী মেজবাউল হক সাচ্চু, সাবিনা আক্তার তুহিন, নূর আলম সিদ্দিকীর ছেলে তাহজীব আলম সিদ্দিকী, ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগারওয়াল, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এনামুল হক খান দোলন প্রমুখ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৯ জুলাই ধানমন্ডি থানার ৩ নম্বর রোডে গুলিবিদ্ধ হন শুভ নামের ওই তরুণ। চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়।

এর আগেও ঢালিউড অভিনেতা ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। গার্মেন্টসকর্মী রুবেলের বাবা রফিকুল ইসলাম বাদী হয়ে আদাবর থানায় মামলাটি করেন। ফেরদৌসকে মামলার ৫৫ নম্বর এজাহারনামীয় আসামি করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও পরে সরকার পতনের দাবিতে সংঘর্ষ চলাকালে ৫ আগস্ট পোশাক কারখানার কর্মী রুবেল গুলিবিদ্ধ হন। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

শেয়ার করুন