গত ৮ মাসে ৪ শতাধিক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান!

মত ও পথ ডেস্ক

ছবি : ইন্টারনেট

চলতি ২০২৪ সালের জানুয়ারি থেকে আগস্ট— এই আট মাসে ১৫ জন নারীসহ ৪ শতাধিক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে ইরানে। সদ্য শেষ হওয়া আগস্ট মাসেই অন্তত ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের ১১ জন বিশেষজ্ঞের একটি প্যানেল সোমবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে এ তথ্য। বিবৃতিতে বলা হয়েছে, অনেক ক্ষেত্রেই অস্বচ্ছ এবং ত্রুটিপূর্ণ বিচারপদ্ধতি অবলম্বন করা হয়েছে এবং লঘুপাপে গুরুদণ্ড দেওয়া হয়েছে।

‘যেমন, গত আট মাসে যাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে, তাদের অনেকেই ছিল মাদক সংক্রান্ত অপরাধের আসামি। তাদের বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড মানা হয়নি। এমনকি এ সংক্রান্ত মিথ্যা মামলায় ফেঁসে যাওয়া নিরপরাধ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে— এমন বেশ কয়েকটি নজির আমরা পেয়েছি। অনেককে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে শাসকগোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলনের দায়ে,’ বলা হয়েছে বিবৃতিতে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২০২১ সালের পর থেকে ইরানে মৃত্যুদণ্ড কার্যকরের হার বাড়ছে। গত বছরও ৪ শতাধিক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, মৃত্যুদণ্ড কার্যকরের ক্ষেত্রে বিশ্বে বর্তমানে শীর্ষে রয়েছে দুই দেশ— ইরান এবং চীন।

সূত্র : এএফপি

শেয়ার করুন