আইএমএফের কাছে ৩ বিলিয়ন অর্থ সহায়তা চাওয়া হয়েছে: অর্থ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ড. সালেহউদ্দিন আহমেদ
ড. সালেহউদ্দিন আহমেদ। ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর কাছে ৩ বিলিয়ন অর্থ সহায়তা চাওয়া হয়েছে জানিয়ে অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, জনগণের অর্থ আর অপচয় হতে দেওয়া হবে না। এ অর্থের যেন অপচয় না হয় সেদিকে সকলকে সজাগ থাকতে হবে। পূর্বে অনেক অর্থ অপচয় হয়েছে।

উপদেষ্টা বলেন, দায়িত্ব নিয়েছি, ক্ষমতা নয়। দায়িত্ব পালনে সকলের সহযোগিতা লাগবে।

বৃহস্পতিবার সকালে বিজ্ঞান ও প্রযক্তি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এসব কথা বলেন।

মন্ত্রণালয়ের দপ্তর ও সংস্থা প্রধানদের উদ্দেশে উপদেষ্টা বলেন, দেশের উন্নয়ন কর্মকাকাণ্ড বাস্তবায়নে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। বিজ্ঞান গবেষণার ফলাফল কাজে না লাগলে উন্নয়ন অর্থবহ হবে না।

তিনি বলেন, গবেষণা ও গবেষণার ফলাফল প্রয়োগের ফলে আমাদের দেশের প্রাণিসম্পদ ও মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে। লোকজন অনুভব করুক বিজ্ঞান ও প্রযুক্তি নামে একটি মন্ত্রণালয় আছে। শুধু রূপপুর দিয়ে মন্ত্রণালয়ের কাজ শেষ না। নিজেদের কাজ দিয়ে তা প্রমাণ করতে হবে।

বিজ্ঞান-প্রযুক্তি উপদেষ্টা আরও বলেন, সমাজে বা দেশের জন্য আপনাদের অবদান ব্যর্থ হলে জনগণ এটার বিরুদ্ধে কথা বলবে। খুব দ্রুত হয়তো হবে না; তবে ধীরে ধীরে হলেও কাজে পরিবর্তন আনতে হবে। কন্ট্রিবিউট করতে হবে।

উপদেষ্টা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের চলমান উন্নয়ন কর্মকান্ডে গতিশীলতা আনা এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নির্দেশ দেন।

সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোকাব্বির হোসেনসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন