যুক্তরাষ্ট্রে নির্বাচন : নারী ভোটারের সমর্থন হারাচ্ছেন ট্রাম্প

মত ও পথ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে নারী ভোটারদের মধ্যে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা ক্রমে কমছে। এ নিয়ে দলটির নেতারা উদ্বিগ্ন। এমনটা যাতে না হয়, সেটাই চাচ্ছেন ট্রাম্প। তিনি চান, নারী ভোটাররা যেন তাঁর দিকে ঝোকেন। কিন্তু তাতে কাজ হচ্ছে না।

গতকাল বুধবার দ্য হিলের প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। এতে বলা হয়, যদিও প্রেসিডেন্ট নির্বাচনে বিভিন্ন দলের মধ্যে রিপাবলিকানরা লিঙ্গ ব্যবধানের জন্য অপরিচিত নয়, তারা এখন নারী-পুরুষ ভোটারদের নিয়ে এক জটিল পরিস্থিতিতে পড়েছে। দলটির জরিপকারী হুইট আইরেস বলেন, বড় নেতৃত্বের জন্য নারীদের মধ্য থেকে কমলার উঠে আসা ট্রাম্পের জন্য ‘বড় চ্যালেঞ্জ’ হতে চলেছে।

তিনি সতর্ক করেন, রিপাবলিকানদের জন্য এ মুহূর্তে আসল চ্যালেঞ্জ হলো নারীদের মধ্যে তাদের জনপ্রিয়তা বাড়ানো। গত রোববার প্রকাশিত এবিসি নিউজ/ইপসস জরিপে দেখা গেছে, ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস নারীদের মধ্যে ট্রাম্পের চেয়ে বড় ব্যবধানে এগিয়ে আছেন। তিনি ৫৪ শতাংশ মার্কিন নারীর সমর্থন পেয়েছেন; ট্রাম্প পেয়েছেন ৪১ শতাংশের। তবে পুরুষদের মধ্যে কমলার চেয়ে ট্রাম্প ৫ পয়েন্ট এগিয়ে আছেন। ট্রাম্পকে ৫১ শতাংশ ‍পুরুষ ভোটার সমর্থন করেন; ৪৬ শতাংশ কমলাকে সমর্থন করেছেন।

এ জরিপের তথ্য অনুযায়ী, শিকাগোতে ডেমোক্রেটিক জাতীয় সম্মেলনের পর নারীদের মধ্যে কমলার জনপ্রিয়তা বেড়েছে। এর আগে বৃহস্পতিবার প্রকাশিত হয় রয়টার্স/ইপসোস জরিপ। সেখানে নারীদের মধ্যে কমলা ট্রাম্পের চেয়ে ১৩ পয়েন্টে এগিয়ে ছিলেন। উভয় জরিপে দেখানো হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পের চেয়ে কমলা সামগ্রিকভাবে ৪ শতাংশ এগিয়ে আছেন। এ প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল তৈরি করে দেওয়া ছয় অঙ্গরাজ্যের একটি গুরুত্বপূর্ণ জরিপের ফল প্রকাশ করেছে সিএনএন।

তাদের জরিপে দোদুল্যমান এসব অঙ্গরাজ্যে সার্বিকভাবে কমলা হ্যারিসকে এগিয়ে রাখা হয়েছে। কমলার এগিয়ে থাকা অঙ্গরাজ্যগুলোর মধ্যে আছে উইসকনসিন ও মিশিগান। আরিজোনায় কিছুটা এগিয়ে আছেন ট্রাম্প। তবে জর্জিয়া, নাভাদা ও পেনসিলভানিয়ায় সমানে সমান টক্কর চলছে।

শেয়ার করুন