গাজীপুরে গুঁড়িয়ে দেওয়া হলো ফসিহ পাগলার মাজার

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর নগরীর পোড়াবাড়ি বাজার এলাকায় অর্ধশত বছরের পুরোনো শাহ সুফি ফসিহ উদ্দিন ওরফে ফসিহ পাগলার মাজারে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। শুক্রবার জুমার নামাজের পর পোড়াবাড়ি, সালনা, জোলারপাড়, ভাওরাইদসহ স্থানীয় বিভিন্ন মসজিদের কয়েকশ মুসল্লি একযোগে মাজারের সীমানা প্রাচীর, পাকা ভবনসহ বিভিন্ন স্থাপনা গুঁড়িয়ে দিয়ে অগ্নিসংযোগ করেন। ভাঙচুর করা হয় দোকানপাট, লুট হয় দানবাক্স।

ভাঙচুরকারীদের অভিযোগ, এ মাজার ঘিরে বহুকাল ধরে অসামাজিক কাজকর্ম, মাদকের আসরসহ নানা অপকর্ম হয়ে আসছিল। প্রতিবছর একাধিকবার এখানে ওরস অনুষ্ঠিত হয়। মাজার প্রাঙ্গণে বসে জমজমাট মেলা ও জুয়ার আসর। মেলায় গান-বাজনার পাশাপাশি গাঁজার আসর বসত। স্থানীয়রা বাধা দিতে গেলে মাজার কর্তৃপক্ষের সঙ্গে সংঘাত সৃষ্টি হতো। মাজারের নামে এখানে ব্যবসা খুলে বসেছিল একটি চক্র।

স্থানীয়রা জানান, জুমার নামাজের পর ভেকু দিয়ে মাজারের ছাদসহ অন্যান্য স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয় হামলাকারীরা। এক পর্যায়ে মাজারের বিভিন্ন ঘরে আগুন দেওয়া হয়। লুট হয় দানবাক্স, সিন্দুক, রান্নাঘরসহ বিভিন্ন আসবাব। মাজার ভাঙার সময় কোনো ভক্ত-অনুরাগী ছিলেন না। বিষয়টি টের পেয়ে তারা আগেই পালিয়ে যান।

গাজীপুর মহানগর পুলিশ কমিশনার খোন্দকার রফিকুল ইসলাম বলেন, মাজারটির নিরাপত্তা দিতে সেখানে পুলিশ মোতায়েন করা হয় সকাল থেকেই। কিন্তু দুপুরে বিপুল সংখ্যক মুসল্লি একত্রিত হয়ে মাজারটি ভেঙে দেন। পুলিশ বারবার না ভাঙতে অনুরোধ করলেও তারা শোনেননি।

শেয়ার করুন