ইসরায়েলি হামলায় লেবাননে নিহত ১৮২, আহত ৭২৭

আন্তর্জাতিক ডেস্ক

লেবাননে ইসরায়েলি বিমান হামলায় নিহতদের সংখ্যা ১৮২ ছাড়িয়েছে। লেবানন জুড়ে হিজবুল্লাহর শত শত স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। আজ সোমবার চালানো হামলায় আহত হয়েছেন আরও ৭২৭ জন।

সম্প্রতি লেবাননে সরাসরি হামলা শুরু করেছে ইসরায়েল।

এর আগে হিজবুল্লাহর যোগাযোগ ডিভাইস পেজার ও ওয়াকিটকিতেও বিস্ফোরণ ঘটায় ইসরায়েল। এতে নিহতের পাশাপাশি কয়েক হাজার মানুষ আহত হয়।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, সোমবারের ইসরায়েলি হামলায় নারী, শিশু ও চিকিৎসকসহ কমপক্ষে ১৮২ জন নিহত হয়েছেন এবং ৭২৭ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

এদিকে সোমবার এক ভিডিও বার্তায় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট বলেছেন, আমরা লেবাননে আমাদের আক্রমণ জোরদার করছি।

আমাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অভিযান চলবে যাতে উত্তরের বাসিন্দারা নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে পারেন। তাই ইসরায়েলি জনগণকে সংযম দেখাতে হবে।
ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিখাই আদ্রেই সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে জানিয়েছেন, এ পর্যন্ত ৩০০টির বেশি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।

দক্ষিণ লেবাননের মানুষরা জানিয়েছেন, তারা টেক্সট এবং ভয়েস মেসেজ পাচ্ছেন যাতে তারা হিজবুল্লাহর ব্যবহৃত ভবন থেকে দূরে থাকার জন্য সতর্ক করা হয়েছে।

দেশটির তথ্যমন্ত্রী বলেছেন, তার অফিসও ওই ফোনের একটি বার্তা পেয়েছে।

লেবাননের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম কোম্পানি ওগেরোর মতে, এই ধরনের ৮০ হাজার কলের প্রচেষ্টা তারা শনাক্ত করেছেন। ওগেরোর প্রধান বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, কলগুলি ছিল ইসরায়েলের কাছ থেকে “বিপর্যয় ও বিশৃঙ্খলা সৃষ্টির জন্য একটি মনস্তাত্ত্বিক যুদ্ধ”।

শেয়ার করুন