ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক জোট গঠনের ডাক দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ

ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে আন্তর্জাতিক জোট গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

ফিলিস্তিন পরিস্থিতি ও শান্তির প্রচেষ্টা নিয়ে গত বৃহস্পতিবার মন্ত্রী পর্যায়ের বৈঠকে এই ঘোষণা দেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান। তিনি বলেন, ‘আরব ও মুসলিম দেশগুলো এবং ইউরোপীয় অংশীদারদের পক্ষ থেকে দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নে আন্তর্জাতিক জোট গঠনের ঘোষণা দিচ্ছি। আমরা আপনাকে এই উদ্যোগে যোগদানের জন্য আমন্ত্রণ জানাচ্ছি।’

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এই বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী নতুন এই জোট সম্পর্কে বিশদ কোনো বিবরণ না দিলেও, এ আন্তর্জাতিক প্রচেষ্টার পক্ষে যুক্তি তুলে ধরেন।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল গাজা যুদ্ধের কারণে সৃষ্ট মানবিক সংকট এবং ইসরায়েলি দখলদার বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে এসব কর্মকাণ্ডকে দখলদারিত্ব ও সহিংস চরমপন্থার বৃহত্তর নীতির অংশ হিসেবে বর্ণনা করেন তিনি।

তিনি আরও বলেন, একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা একটি মৌলিক অধিকার এবং শান্তির ভিত্তি, কেবল একটি দূরবর্তী রাজনৈতিক প্রক্রিয়ায় আলোচনার চূড়ান্ত ফলাফল নয়।

সম্প্রতি ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া দেশগুলোর প্রশংসা করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সমস্ত দেশকে সাহস দেখাতে এবং যে ১৪৯টি দেশ ইতিমধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে তাদের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক জোটটিতে যোগদান করার জন্য আহ্বান জানাই।’

লেবাননে ইসরায়েলের অব্যাহত হামলাসহ এই অঞ্চলে ক্রমবর্ধমান সহিংসতার বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘একটি বিপজ্জনক আঞ্চলিক উত্তেজনা প্রত্যক্ষ করছি আমরা, যা আমাদের মিত্র লেবাননকে প্রভাবিত করছে। এই আঞ্চলিক যুদ্ধ পুরো বিশ্বকে বিপন্ন করছে। অবিলম্বে লেবাননে চলমান যুদ্ধ এবং আন্তর্জাতিক নীতি লঙ্ঘন বন্ধের আহ্বান জানান তিনি।

সূত্র: আনাদোলু

শেয়ার করুন