নাসরাল্লাহ হত্যা: নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের দাবি জানালো ইরান

আন্তর্জাতিক ডেস্ক

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহপ্রধান হাসান নাসরাল্লাহকে হত্যার প্রতিবাদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক চেয়ে চিঠি দিয়েছে ইরান। শনিবার (২৮ সেপ্টেম্বর) ১৫ সদস্যের এই সংস্থার কাছে লেখা এক চিঠিতে এই দাবি জানিয়েছেন জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত আমির সায়েইদ ইরাভানি।

চিঠিতে ইরানের রাষ্ট্রদূত কূটনৈতিক প্রাঙ্গণ ও প্রতিনিধিদের ওপর হামলা কূটনৈতিক নীতিমালার চরম লঙ্ঘন বলে সতর্ক করেন। তিনি বলেন, ইরান এ ধরনের হামলার বিরুদ্ধে হুঁশিয়ার করছে। এসব আগ্রাসনের পুনরাবৃত্তি সহ্য করা হবে না।

ইরাভানি আরও বলেন, জাতীয় স্বার্থ ও নিরাপত্তা রক্ষার্থে আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজেদের সহজাত অধিকার প্রয়োগ করতে (শক্তি প্রয়োগ) ইরান সামান্যতম দ্বিধা করবে না।

ইরান অনেক বছর ধরেই হিজবুল্লাহকে আর্থিক ও সামরিক সমর্থন দিয়ে আসছে। এর আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নাসরাল্লাহ হত্যার প্রতিশোধ নেওয়া হবে।

নাসরাল্লাহকে শহীদ উল্লেখ করে শনিবার তার হত্যার ঘটনায় ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন খামেনি। তিনি বলেন, হাসান নাসরাল্লাহর চিন্তাধারা ও দেখিয়ে যাওয়া পথ অটুট রাখা হবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় লেবাননের দক্ষিণ উপশহরে অবস্থিত হিজবুল্লাহর সদর দপ্তর লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বিমান বাহিনী। এতে হাসান নাসরাল্লাহ নিহত হন বলে শনিবার দাবি করে তেল আবিব। তাৎক্ষণিকভাবে ইসরায়েলের এমন দাবি নিয়ে কোনো মন্তব্য না করলেও পরে বিষয়টি নিশ্চিত করে হিজবুল্লাহ।

সূত্র: বিবিসি

শেয়ার করুন