মঙ্গলবার থেকে সারা দেশে টানা বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

বাংলাদেশের ঋতু অনুযায়ী, আষাড় আর শ্রাবণ—এই দুই মাস বর্ষাকাল। যা ইতোমধ্যে পার হয়ে ভাদ্র মাসও গত হয়েছে। এখন আশ্বিনের মাঝামাঝি। এই সময়ে এসে সারা দেশে টানা চার দিন বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানান, আগামীকাল (মঙ্গলবার) থেকে সারা দেশে টানা বৃষ্টি শুরু হবে, যা ৪ তারিখ পর্যন্ত চলবে। বিশেষ করে সিলেটে ভারী বৃষ্টি ও ময়মনসিংহ-চট্টগ্রাম অঞ্চলেও বৃষ্টির সম্ভাবনা আছে। দেশের অন্যান্য জায়গায় গুড়িগুড়ি বৃষ্টির সম্ভাবনা আছে।’

অন্যদিকে আজ সোমবার ময়মনসিংহ ও সিলেটে বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আফরোজা সুলতানা। তিনি বলেন, ‘আজ ঢাকার আবহাওয়া মেঘলা থাকবে। কিছুটা বৃষ্টির সম্ভাবনাও আছে।’

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে সিলেটে ১১৩ মিলিমিটার। এসময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মোংলায় ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সকালের বুলেটিনে বলা হয়েছে, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে সোমবার দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে মঙ্গলবার দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শেয়ার করুন