ওরা দুষ্কৃতিকারী, মুসলমান নয়

আলমগীর এ. রউফ চৌধুরী

মানবেতিহাসে ইসলামের তথা মুসলমানদের সবচেয়ে বড় অবদান হচ্ছে “মদীনা সনদ”। ইতিহাসের প্রথম লিখিত সংবিধান বলে রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও ইতিহাসবিদদের স্বীকৃতি তাই। রসুল (দঃ) মক্কা থেকে অভিবাসী হয়ে ইয়াসরেব তথা মদীনাতুন্নবী (পরবর্তীতে পরিচিতি লাভ করে অদ্যাবধি এই পরিচয়েই পরিচিত)তে যা মদীনাহূমুর্কী (পরকীতে এই নামে পরিচিতি লাভ করে অদ্যাবধি এই পরিচয়েই পরিচিত) তে আগমনের পর মক্কাবাসী ও তাদের বন্ধসংঘের যুদ্ধংদেহী আগ্রাসী মোকাবেলায় ইয়াসরেব বাসীদের মাঝে ঐক্য গড়ে তোলার লক্ষ্যে অভিবাসী মক্কী মুসলসাম, ইয়াসরেব ও পার্শ্ববর্তী এলাকার অমুসলিম পৌত্তলিক, ইহুদি, খৃস্টান এবং ইয়াসরেবীয় মুসলমানদের পারস্পরিক আলোচনার ভিত্তিতে একটি চুক্তিনামা তৈরি করে তাতে স্বাক্ষর করেছিলেন, যা ইতিহাসে মদীনা সনদ হিসেবে খ্যাতি লাভ করে।

নানা মত, নানা পথ ও বহুধা বিভক্ত ট্রাইবাল সমাজকে বাইরের শত্রুদের মোকাবেলায় ঐক্যবদ্ধ করে একটি কৌম বা জাতি গঠনের ্ দলিল ছিল এই চুক্তিনামা। এতে খুবই স্পষ্ট করে প্রত্যকের ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতার নিশ্চয়তা দেওয়া হয় এবং ধর্মীয় সম্প্রদায়ের উপাসনার অধিকার স্বীকার করে নেয়া হয় (যা ফ্যাসিজম কখনই স্বীকার করে না এবং অন্যান্য যারা কট্টরপন্থী ধর্মীয় সম্প্রদায় তারাও স্বীকার করে না। মদীনা সনদ বা চুক্তির বিপরীতে অন্য ধর্মাবলম্বীদের উপাসনার ও ধর্মীয় অন্যান্য স্বাধীনতায় যারা বিশ্বাস করে না, তারা নিজেদেরকে মুসলমান দাবী করতে পারেন না।

ইসলামের সর্বজন গ্রাহ্য ব্যাখ্যানুসারে তারা প্রকৃতার্থে মুসলিমও নন। হানাফী, শাফেয়ী, মালেকী, হাম্বলী, শিয়া, মোতাজেলী, সুফিবাদ, দেওবন্দী, আহলে হাদিস, সালেফী সবাই আমাদের উপযুক্ত ব্যাখ্যার সাথে ঐকমত্য পোষণ করেন।

যারা অজ্ঞ, মূর্খ, ইসলাম বিদ্বেষী তারাই বাংলাদেশে দুর্গা পূঁজাসহ অন্যান্য ধর্মাবলম্বীদের উপাসানুষ্ঠানের বিরোধী। তারা রাষ্ট্রের ঐক্য, সামাজিক স্থিতিশীলতা বিরোধী। এদের কোনো প্রকার আইনের অধিকার থাকার সুযোগ নেই।

সুতরাং বাংলাদেশে যারা পুঁজা উদ্‌যাপনের বিরুদ্ধে তাদেরকে আইনের আওতায় এনে বিচারে সোপর্দ করা হউক। ইসলামের পক্ষে যাঁরা আছেন, তাদের সবাইকে বলব/অনুরোধ করব যে বিভেদ সৃষ্টিকারী লোকেদের বিরুদ্ধে সোচ্চার হোন। স্পষ্ট করে বলুন যে এ সমস্ত দুষ্কৃতিকারীদের কোনো অধিকার নেই ইসলামের নাম ব্যবহার করার।

লেখক: রাষ্ট্র চিত্তক, ইসলামী চিন্তাবিদ

শেয়ার করুন