আইন কমিশনের প্রথম নারী চেয়ারম্যান সাবেক বিচারপতি জিনাত আরা

নিজস্ব প্রতিবেদক

আপিল বিভাগের সাবেক বিচারপতি জিনাত আরাকে আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এতে আইন কমিশনের প্রথম নারী চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেলেন তিনি।

বুধবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ মহিউদ্দীনের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‌‘আইন কমিশন আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ১৯ নং আইন) এর ধারা ৫ এর উপ-ধারা (১) ও (২)-এ প্রদত্ত ক্ষমতাবলে, সরকার, সাবেক বিচারপতি জিনাত আরাকে নিয়োগের তারিখ হইতে পরবর্তী ০৩ (তিন) বৎসরের জন্য আইন কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করেছে।উক্ত পদে অধিষ্ঠিত থাকাকালীন তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধাদি প্রাপ্ত হইবেন।’

বিএসসি ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৮ সালে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে নিয়োগ পেয়েছিলেন জিনাত আরা। এরপর ১৯৯৫ সালে পদোন্নতি পেয়ে জেলা ও দায়রা জজ হন। পরবর্তীকালে ২০০৩ সালের ২৭ এপ্রিল হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরে ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন।

এরপর ২০১৮ সালের ৯ অক্টোবর জিনাত আরা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।সবশেষ ২০১৮ সালের ৯ অক্টোবর আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ২০২০ সালের ১৪ মার্চ ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসরে যান তিনি।

এদিকে অপর একটি প্রজ্ঞাপনে একই আইনে সাবেক বিচারপতি শামীম হাসনাইনকে নিয়োগের তারিখ থেকে পরবর্তী ৩ বছরের জন্য আইন কমিশনের সদস্য পদে নিয়োগ দেওয়া হয়েছে।

শেয়ার করুন