কাউন্টডাউন শুরু স্ট্যাটাস দেওয়া সহকারী কমিশনার ওএসডি

নিজস্ব প্রতিবেদক

লালমনিরহাট জেলার এক নির্বাহী ম্যাজিস্ট্রেটকে প্রত্যাহার করে ওএসডি করা হয়েছে; যিনি অন্তর্বর্তী সরকার ও প্রধান উপদেষ্টার সমালোচনা করে ফেইসবুকে পোস্ট দিয়ে আলোচনায় এসেছিলেন।

আগের দিন ফেইসবুকে পোস্ট দেওয়া সহকারী কমিশনার তাপসী তাবাসসুম উর্মির পোস্ট ছড়িয়ে পড়লে পরদিন রোববার তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়।

রোববার তার ওই পোস্ট ছড়িয়ে পড়ার পর বিকালেই তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে (সহকারী সচিব) বদলি করা হয়, যা ‘অবিলম্বে’ কার্যকর করার কথা আদেশে বলা হয়।

তবে বদলির আদেশে ফেইসবুক পোস্টের বিষয়ে কিছু বলা হয়নি।

যোগাযোগ করা হলে উর্মি বলেন, “হ্যাঁ, ওটা আমার স্ট্যাটাস। আমিই দিয়েছি।” তার পোস্ট নিয়ে আলোচনা শুরু হলে তিনি তা পরে ‘অনলি মি’ করে রেখেছেন এবং তার ফেইসবুক প্রোফাইল লক করে রেখেছেন।

এর আগে শনিবার নিজের ফেসবুকে তাপসী তাবাসসুম উর্মি লিখেছেন, ‘সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ। কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার, মহাশয়।’

তবে একটা বিষয়ে আপনাকে ধন্যবাদ জানাতেই হয়। “তুমি কে আমি কে, রাজাকার, রাজাকার”, আপনাদের এই স্লোগানটা যে অক্ষরে অক্ষরে সত্য ছিলো এটা এত অল্প সময়ে দিনের আলোর মত পরিষ্কার করে দিয়েছেন, এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এ বিষয়ে জানতে চাইলে তাপসী তাবাসসুম উর্মি বলেন, ‘আমি ফেসবুকে পোস্ট দিয়েছি এটাই তো যথেষ্ট। অনলি মি করেছি, বদলি বিভিন্ন কারণে হতে পারে। এর জন্য যদি আমার চাকরি চলে যায়, সমস্যা নেই। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু, এটা মীমাংসিত সত্য। রিসেট বাটন মুছে ফেলে অতীত মুছে ফেলা, এর মানে কি? তাহলে তো আমি মনে করি, মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি আমাদের দেশে সরকার হিসেবে আছে। আমার মনে হয়েছে, আমার দায়িত্বশীল জায়গা এটাই। বলা হচ্ছে জুলাই গণহত্যা, এগুলো সবই তদন্ত সাপেক্ষে, মীমাংসিত সত্য না। এখন পর্যন্ত প্রমাণিত হয়নি তো।’

রোববার বিকালে লালমনিরহাট জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার বলেন, উনি আমাদের টিমে সবচেয়ে কনিষ্ঠ অফিসার। তাকে সরাসরি এই ধরনের স্ট্যাটাস নিয়ে জিজ্ঞেস করতে পারি না। তারপরও আমি আকার ইঙ্গিত জিজ্ঞেস করেছিলাম। তিনি স্পষ্ট উত্তর দিয়েছে যে, এটা তারই স্ট্যাটাস। এখন আমরা এটার জন্য বিধি অনুযায়ী ব্যবস্থা নেব।

গত ৫ অগাস্ট ক্ষমতার পালাবদলের পর ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে প্রশাসন। ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের অনুগত কর্মকর্তাদের বাদ দিয়ে সেখানে ব্যাপক রদবদল হচ্ছে।

এ রদবদলের মধ্যেই অন্তত তিনজন সচিবকে নতুন করে নিয়োগ দেওযার পর আওয়ামী লীগ ‘অনুগত’ হিসেবে আবার তাদের প্রত্যাহারের ঘটনাও ঘটেছে।

শেয়ার করুন