শেয়ারবাজার থেকে দুই দিনেই ১১ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

ডেস্ক রিপোর্ট

শেয়ারবাজার
ফাইল ছবি

সপ্তাহের প্রথম দুই কার্যদিবসেই দর পতন হয়েছে শেয়ারবাজারে। কমেছে বেশির ভাগ শেয়ারের দাম। বাজার থেকে হাওয়া হয়ে গেছে প্রায় ১১ হাজার কোটি টাকার মূলধন। এ নিয়ে গত দুই মাসে বাজার ৪২ হাজার ৫২৬ কোটি ৭২ লাখ টাকার মূলধন হারিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার এক দিনেই ডিএসই পাঁচ হাজার ২৪৩ কোটি ৯৮ লাখ টাকার মূলধন হারিয়েছে। আগের দিন বাজার মূলধন কমেছিল পাঁচ হাজার ৪৮৫ কোটি ২৯ লাখ টাকা।

টানা দর পতনে বিনিয়োগকারী ও মধ্যবর্তী প্রতিষ্ঠানগুলোর মধ্যে উদ্বেগ, আতঙ্ক ও হতাশা বাড়ছে।

পতিত আওয়ামী লীগ সরকারের আমলে ২০১০ সালের ধস ও পরবর্তী ১৪ বছরের নিম্নমুখী ধারায় পুঁজিবাজারের সব শ্রেণির বিনিয়োগকারী ও প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত। এমন অবস্থায় ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটলে বিনিয়োগকারীরা নতুন আশায় বুক বেঁধেছিলেন।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার সূচকের বড় পতন হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কিছুটা কমেছে।

একই সঙ্গে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৩.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৩৫ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১.৪৭ পয়েন্ট কমে ১১৮৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২২.০৮ পয়েন্ট কমে ১৯৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫৩টি কোম্পানির, কমেছে ২৮৮টির এবং অপরিবর্তিত আছে ৫৫টির।

ডিএসইতে এদিন মোট ৩৬৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৮৮.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯১১৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৫৪.৫০ পয়েন্ট কমে ১৫১২ পয়েন্টে, শরিয়া সূচক ১১.৬৭ পয়েন্ট কমে ৯৭৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১২১.৮৪ পয়েন্ট কমে ১২২৪৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৯৫টি কম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪৮টি কম্পানির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত আছে ২৬টির।

দিনশেষে সিএসইতে পাঁচ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

শেয়ার করুন