বরখাস্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মির বিরুদ্ধে এবার রাষ্ট্রদ্রোহ মামলা

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের বরখাস্ত সহকারী কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) তাপসী তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে এবার রাষ্ট্রদ্রোহিতার মামলা হয়েছে।

বুধবার দুপুরে খুলনা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন মোল্যা শওকত হোসেন বাবু নামে এক ব্যক্তি। পরে খুলনা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক মো. আল আমীন মামলাটি গ্রহণ করে সিআইডিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

এর আগে মঙ্গলবার একই অভিযোগে ঢাকা সিএমএম কোর্টে ঊর্মির বিরুদ্ধে মানহানির মামলার আবেদন করেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ। সেই মামলায় আগামী ২৮ নভেম্বর আদালতে হাজির হতে উর্মির বিরুদ্ধে সমন জারি করা হয়েছে।

মামলায় আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনের পাশাপাশি বলা হয়, ঊর্মি সরকারের দায়িত্বশীল পদে থাকা সত্ত্বেও শহীদ আবু সাঈদসহ ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে গঠিত সরকার ও সরকারপ্রধান নোবেল জয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধেও ফেসবুকে অবমাননাকর বক্তব্য ফেসবুক লেখেন, যার মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেফারেন্সের ভিত্তিতে সংবিধান সম্মতভাবে গঠিত সরকারপ্রধান সম্পর্কে বিষোদ্গার করা হয়েছে। পাশাপাশি তিনি সরকার উৎখাতের হুমকি দিয়ে জনমনে ভীতি সৃষ্টি করেছেন।

গত ৫ অক্টোবর লালমনিরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার তাপসী তাবাসসুম ঊর্মির ফেসবুকে এক পোস্টে আবু সাঈদকে ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে লেখেন, ‘কত বড় বোকার স্বর্গে আছি, এইটা শুধু চিন্তা করি। আবু সাইদ! বিশৃঙ্খলা সৃষ্টিকারী, সন্ত্রাসী একটি ছেলে, যে কি না বিশৃঙ্খলা করতে গিয়ে নিজের দলের লোকের হাতেই মারা পড়ল; সে নাকি শহীদ! এটাও এখন মানা লাগবে!’

এরপর তুমুল জনরোষের মুখে ৬ অক্টোবর ঊর্মিকে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়। পরে তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। পাশাপাশি তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

শেয়ার করুন