যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্প ও হ্যারিস কার অবস্থান কেমন?

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প-কমলা হ্যারিস। পুরানো ছবিটি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র ৩ সপ্তাহ। কমলা হ্যারিস ২০২৪ সালের জাতীয় জরিপগুলোতে ডনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন, তবে গুরুত্বপূর্ণ দোদুল্যমান রাজ্যগুলোতে উভয়ের জরিপের ফল খুব কাছাকাছি।

নির্বাচনী প্রচারণার শেষ কয়েক সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

২০২৪ সালের নির্বাচনে কে জয়ী হবে তা নির্ধারণ করতে পারে এমন সাতটি দোদুল্যমান রাজ্যের পরিপ্রেক্ষিতে, জরিপে হ্যারিস এবং ট্রাম্পের ফলের ব্যবধান খুব কম। জরিপের সমষ্টির গড়ের কোনও হিসাবেই একজন অপরজনকে ২ পয়েন্টের বেশি ব্যবধানে ধরাশায়ী করতে পারেননি।

নভেম্বরের নির্বাচনে কমলা হ্যারিসের জয়ের সবচেয়ে পরিষ্কার পথ হবে পেনসিলভেইনিয়া, মিশিগান ও উইসকনসিনের মতো তিনটি ‘নীল প্রাচীর’ (ব্লু ওয়াল) দোদুল্যমান রাজ্যে জয়লাভ করা।

ওদিকে, ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পাওয়ার জন্য ট্রাম্পের সবচেয়ে কার্যকর পথ হবে সান বেল্ট সুইং স্টেট নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়ায় জয়লাভ করা এবং পেনসিলভেইনিয়ার ফল উল্টে দেওয়া।

জাতীয় গড়:

জরিপ সমষ্টিকারী ও পূর্বাভাসদানকারী ৫৩৮ ওয়েবসাইট অনুযায়ী, জাতীয় পর্যায়ের জরিপে জনসমর্থনে ট্রাম্পের চেয়ে হ্যারিস ২ দশমিক ৪ পয়েন্টে এগিয়ে আছেন (হ্যারিস ৪৮ দশমিক ৫ শতাংশ আর ট্রাম্প ৪৬ দশমিক ১ শতাংশ)।

হ্যারিসের ক্ষেত্রে এই ব্যবধান আগের তুলনায় ০ দশমিক ২ পয়েন্ট কমেছে। কারণ, গত ৮ অক্টোবরে জাতীয় জরিপে হ্যারিস জনসমর্থনে ট্রাম্পের তুলনায় ২ দশমিক ৬ পয়েন্টে এগিয়ে ছিলেন।

পোলস্টার নেট সিলভারের ৫৩৮ এর মতোই আরেক জরিপ পূর্বাভাস সাইট তাদের সর্বসাম্প্রতিক হিসাবে বলেছে, জাতীয় গড় জরিপে হ্যারিস ট্রাম্পের চেয়ে আরও বেশি ২দশমিক ৮ পয়েন্ট (হ্যারিস ৪৯.৩ শতাংশ আর ট্রাম্প ৪৬.৫ শতাংশ) এগিয়ে আছেন। তবে ট্রাম্পের জনসমর্থনও গত সপ্তাহের তুলনায় ০ দশমিক ২ পয়েন্ট বেড়েছে বলে এতে দেখানো হয়েছে।

ওদিকে, রিপাবলিকান পোলিং গ্রুপগুলোর পক্ষে থাকা ‘রিয়েলক্লিয়ার পলিটিক্স’ তাদের জাতীয় গড়ের হিসাবে বলেছে, হ্যারিস ১ দশমিক ৭ পয়েন্টে (হ্যারিস ৪৮.৯ শতাংশ, ট্রাম্প ৪৭.২ শতাংশ) এগিয়ে রয়েছেন।

তবে ৮ অক্টোবর রিয়েলক্লিয়ার পলিটিক্সের গড় জরিপের ফলে হ্যারিস ট্রাম্পের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে ছিলেন।

ডিসিশন ডেস্ক এইচকিউ / দ্য হিলের পূর্বাভাসে হ্যারিসেরই সামগ্রিকভাবে নির্বাচনে জয়ের ৫১ শতাংশ সম্ভাবনার কথা বলা হয়েছে এবং এও বলা হয়েছে যে, নির্বাচনি দৌড়ে দুই প্রার্থীর ব্যবধান খুবই কাছাকাছি।

দোদুল্যমান রাজ্য:

৫৩৮ ওয়েবসাইট অনুযায়ী, হ্যারিস বর্তমানে উইসকনসিনে ০ দশমিক ৬ পয়েন্ট, পেনসিলভেইনিয়ায় ০ দশমিক ৭ পয়েন্ট, মিশিগানে ০ দশমিক ৮ পয়েন্ট এবং নেভাডায় ০দশমিক ৬ পয়েন্টে এগিয়ে রয়েছেন।

আর শেষ তিন দোদুল্যমান রাজ্য নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও অ্যারিজোনায় ট্রাম্প যথাক্রমে ০ দশমিক ৯, ১ পয়েন্ট ও ১ দশমিক ৮ পয়েন্টে এগিয়ে আছেন।

৫৩৮-এর বর্তমান পূর্বাভাস অনুযায়ী, হ্যারিস ২৭৬টি ইলেকটোরাল কলেজ ভোট নিয়ে নির্বাচনে জয়ী হবেন বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

তিনটি নীল প্রাচীর রাজ্য পেনসিলভেইনিয়া, মিশিগান এবং উইসকনসিনে নেট সিলভারের হিসাবমতে, হ্যারিস যথাক্রমে ০ দশমিক ৮ পয়েন্ট, ১ দশমিক ১ পয়েন্ট এবং ১দশমিক ১ পয়েন্টের পাশাপাশি নেভাডায় ০দশমিক ৮ পয়েন্টে এগিয়ে আছেন।

আবার নেট সিলভারের গড় হিসাবে ট্রাম্প নর্থ ক্যারোলাইনা (প্লাস ০.৭ পয়েন্ট), জর্জিয়া (প্লাস ০.৮ পয়েন্ট) এবং অ্যারিজোনায় (প্লাস ০.৬ পয়েন্ট) হ্যারিসকে (প্লাস ০.৬ পয়েন্ট) পেছনে ফেলেছেন।

ওদিকে, রিয়েলক্লিয়ার পলিটিক্সের দোদুল্যমান রাজ্যগুলোর জরিপে ভিন্নতা দেখা গেছে। সেক্ষেত্রে সাতটি প্রধান দোদুল্যমান রাজ্যের মধ্যে ছয়টিতে হ্যারিসের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন ট্রাম্প।

আবার অ্যারিজোনায় ১ পয়েন্ট, নেভাডায় ০ দশমিক ২ পয়েন্ট, মিশিগানে ০ দশমিক ৯, পেনসিলভেইনিয়ায় ০ দশমিক ১ পয়েন্ট, নর্থ ক্যারোলাইনায় ০ দশমিক ৫ পয়েন্ট এবং জর্জিয়ায় ০ দশমিক ৫ পয়েন্টে এগিয়ে আছেন ট্রাম্প।

রিয়েলক্লিয়ার পলিটিক্সের জরিপের গড় হিসাবে উইসকনসিনই একমাত্র রাজ্য যেখানে ট্রাম্পকে ০ দশমিক ৩ পয়েন্টে পেছনে ফেলেছেন হ্যারিস। সুতরাং, এই হিসাবে ইলেকটোরাল কলেজ ভোট গণনায় হ্যারিসের ২৩৬ টি ভোটের বিপরীতে ৩০২ ভোটে ট্রাম্পেরই জয়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

সাম্প্রতিক জরিপ:

২ হাজার ৭১৯ জন নিবন্ধিত ভোটারের ওপর পরিচালিত সিবিএস নিউজ এবং ইউগভ জাতীয় জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে হ্যারিস ৩ পয়েন্টে এগিয়ে আছেন (হ্যারিস ৫১ শতাংশ, ট্রাম্প ৪৮ শতাংশ)। জরিপটি ৮ থেকে ১১ অক্টোবরের মধ্যে পরিচালিত হয়।

এর আগে ৪ থেকে ৮ অক্টোবরের মধ্যে ১, ৭১৪ জন সম্ভাব্য ভোটারের ওপর পরিচালিত এবিসি নিউজ এবং ইপসোস জরিপে দেখা গেছে, হ্যারিস ৫০ শতাংশ সমর্থন পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছে ৪৮ শতাংশ সমর্থন।

অন্যান্য স্থানে এক হাজার সম্ভাব্য ভোটারের মধ্যে অ্যাটিভোটের জরিপে দেখা গেছে, ট্রাম্প হ্যারিসের চেয়ে ১ পয়েন্টে এগিয়ে আছেন ( ট্রাম্প ৫০ শতাংশ, হ্যারিস ৪৯ শতাংশ)। ৩ থেকে ৮ অক্টোবর এই জরিপ পরিচালিত হয়।

সূত্র: নিউজউইক

শেয়ার করুন