জেড আই খান পান্নার বিরুদ্ধে মামলার প্রতিবাদ জানালেন মোকতাদির চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এবং এবং মানবাধিকার সংস্থা আইন ও শালিস কেন্দ্রের (আসক) চেয়ারপারসন, বীর মুক্তিযোদ্ধা জেড আই খান পান্নার বিরুদ্ধে মিথ্যা ও কল্পিত মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী এবং মত ও পথ সম্পাদক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

আজ রোববার এক বিবৃতিতে তিনি পান্নাসহ ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে মামলা উৎসবে মেতে উঠার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে মোকতাদির চৌধুরী বলেন, ৫ আগস্টের পর থেকে ভিন্নমত দমনের লক্ষে অন্তর্বর্তী সরকারের দায়িত্বশীলদের প্ররোচনায় সারাদেশে প্রতিদিন গণহারে হত্যা মামলাসহ বিভিন্ন মিথ্যা ও কল্পিত মামলা দায়েরের উৎসবে মেতে উঠেছে একটি সুবিধাভোগী পক্ষ। সেসব মামলায় আসামি করা হচ্ছে রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিক, খেলোয়াড়, অরাজনৈতিক ব্যক্তিবর্গ, সাবেক মন্ত্রী-এমপি, সাবেক প্রধান বিচারপতি, বিচারপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল, সংস্কৃতি কর্মীসহ হাজার হাজার নিরপরাধ মানুষকে। এমনকি এসব গায়েবি মামলায় আসামি করা হচ্ছে মৃত ব্যক্তিদেরকেও!

তিনি বলেন, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী, বার কাউন্সিলের প্রাক্তন সদস্য এবং মানবাধিকার সংস্থা আইন ও শালিস কেন্দ্রের চেয়ারপারসন, বীর মুক্তিযোদ্ধা জেড আই খান পান্না অন্যায়ের বিরুদ্ধে সদা প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবেই সর্বমহলে সমধিক পরিচিত। তিনি বিগত সরকারের সময় ডিজিটাল নিরাপত্তা আইনসহ মানবাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী নানা আইনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। এমনকি জুলাই-আগস্টে ছাত্র–জনতার আন্দোলনের সময় তিনি মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে শক্ত ভূমিকা নেন। শিক্ষার্থীদের পক্ষে আদালতে শুনানিও করেছিলেন। কিন্তু আমরা লক্ষ করেছি যে, সম্প্রতি অন্তর্বর্তী সরকারের কতিপয় মুক্তিযুদ্ধ বিরোধী কর্মকাণ্ড ও ফ্যাসিবাদী আচরণের বিরুদ্ধে কথা বলায় তাদেরই মদদে পান্না সাহেবের বিরুদ্ধে মিথ্যা ও কল্পিত হত্যাচেষ্টা মামলা দায়ের করা হয়েছে। আমি তাঁর বিরুদ্ধে আনিত এই ভিত্তিহীন মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি জানাই।

মোকতাদির চৌধুরী আরও বলেন, দ্বিমত দমনে কল্পিত মামলা ও হয়রানি মতপ্রকাশের স্বাধীনতা এবং আইনের শাসন প্রতিষ্ঠার অন্তরায়। বিবৃতিতে সারাদেশে আওয়ামী লীগ নেতাকর্মীসহ যেসকল নাগরিকের বিরুদ্ধে কল্পিত মামলা রজু করা হয়েছে সকল মামলা থেকে তাদেরকে অবিলম্বে অব্যাহতি দেওয়ার জন্য জোর দাবি জানান তিনি।

শেয়ার করুন