বেপরোয়া ট্রাম্পের হাতে যুক্তরাষ্ট্র নিরাপদ নয়: কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক

কমলা হ্যারিস। ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে গর্ভপাত ইসুতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প রিপাবলিকান প্রার্থী এবং কমলা ডেমোক্র্যাট প্রার্থী। স্থানীয় সময় শনিবার এক নির্বাচনী সমাবেশে কমলা বলেন, অস্থির ও বেপরোয়া ট্রাম্পের হাতে যুক্তরাষ্ট্র নিরাপদ নয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি দুই সপ্তাহের কিছু সময় বেশি। প্রচারণায় দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর দিকেই এখন নজর তাদের। ভোটারদের কাছে তুলে ধরছেন নিজেদের অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তার বিভিন্ন পরিকল্পনা, দিচ্ছেন প্রতিশ্রুতি। সেই সঙ্গে তীব্র বাক্যবাণে একে অন্যকে ঘায়েল করছেন কমলা ও ট্রাম্প।

কমলা হ্যারিস প্রথমে মিশিগান এবং পরে জর্জিয়ায় শনিবার একাধিক জনসভায় আগাম ভোট দিতে মার্কিন নাগরিকদের উৎসাহ দেন। ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, সাবেক প্রেসিডেন্ট একজন অস্থির প্রকৃতির বেপরোয়া ব্যক্তি। তিনি নিজেই জানেন না তিনি কী বলেন, কী করেন। ট্রাম্পের হাতে মোটেও নিরাপদ নয় যুক্তরাষ্ট্র।

কমলার অভিযোগ, তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প কেবল নিজের স্বার্থ নিয়েই ব্যস্ত থাকেন। জনগণের চাহিদার প্রতি তার কোনো মনোযোগ নেই। শনিবার জর্জিয়ার আটলান্টায় সমাবেশে কমলা হ্যারিস গর্ভপাত ইস্যুতে ট্রাম্পের সমালোচনা করে বলেন, তিনি একজন নারীর কষ্টকে বুঝতে চান না। তাই তিনি গর্ভপাতের বিরোধিতা করছেন। কমলা জর্জিয়ায় ২০২২ সালে এক নারীর মৃত্যুর কথা স্মরণ করে বলেন, রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ থাকায় ঐ নারী যথেষ্ট চিকিত্সা পাননি। তাই তাকে জীবন দিতে হয়েছে।

কমলার পক্ষে প্রচারণা চালিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন। ওবামা জনসভা করেছেন লাস ভেগাসে আর নর্থ ক্যারোলিনায়, প্রচারণা চালিয়েছেন বিল ক্লিনটন। সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাও এ সপ্তাহে কমলার সমর্থনে প্রচারণায় নামছেন।

ওবামা বলেন, ট্রাম্পের মধ্যে একজন প্রেসিডেন্টের যে আচরণ থাকা উচিত তা নেই। তার আচরণ খামখেয়ালিপনার। তিনি কোনো কিছুকেই সিরিয়াস হিসেবে নেন না। তিনি সবকিছু নিয়ে মজা করেন।—রয়টার্স ও বিবিসি

শেয়ার করুন