মিরপুর টেস্ট: ৬ উইকেট হারিয়ে প্রথম দিন শেষে ৩৪ রানের লিড দক্ষিণ আফ্রিকার

ক্রীড়া ডেস্ক

তাইজুল ইসলাম
তাইজুল ইসলাম। সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম দিনে ব্যাট হাতে ভালো না করলেও বল হাতে দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১০৬ রানেই অলআউট হয়ে যায়। এরপরেই ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। তবে ব্যাটিংয়ে নেমে স্পিনার তাইজুলের ফাইফারে ১৪০ রানে ৬ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম দিন শেষে তাদের লিড ৩৪ রান।

আজ সোমবার (২১ অক্টোবর) মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশকে প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই প্রোটিয়াদের উইকেট তুলে নেন হাাসান মাহমুদ। হাসান মাহমুদের পর প্রোটিয়া শিবিরে তাণ্ডব চালান স্পিনার তাইজুল ইসলাম। তিনি একাই ধ্বস নামান দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপে। প্রোটিয়া শিবিরে তাণ্ডব চালিয়ে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৩তম ফাইফার। যার ফলে মাত্র ১০৮ রানেই ৬ উইকেট হাারয় সফরকারীরা। এররেই জুটি গড়েন কাইল ভ্যারিয়েনে ও উইয়ান মুল্ডার। এই জুটিতে ভর করে ৪১ ওভারে ১৪০ রান তুলে দক্ষিণ আফ্রিকা। এরপরেই আলো স্বল্পতায় প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। প্রথম দিন শেষে প্রোটিয়াদের লিড ৩৪ রান।

দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ইনিংসে ওপেনিংয়ে নামেন এইডেন মারকরাম ও টনি ডি জর্জি। তবে ইনিংসের প্রথম ওভারেই এই জুটি ভাঙেন পেসার হাসান মাহমুদ। হাসান মাহমুদের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। তার বিদায়ে ৯ রানেই প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

এইডেন মার্করামের বিদায়ের পর ক্রিজে আসেন ট্রিস্টান স্টাবস। টনি ডি জর্জিকে সঙ্গে নিয়ে দেখেশুনেই খেলতে থাকেন তিনি। দলীয় ২২ রানেই এই জুটি ভাঙার সুযোগ পায় বাংলাদেশ। তবে মিরাজের বলে ট্রিস্টান স্টাবসের ক্যাচ তালুবন্দী করতে ব্যর্থ হন মাহমুদুল হাসান জয়। যার ফেলে জীবন পান স্টাবস।

তবে জীবন পেলেও তাকে বেশিদূর এগোতে দেননি তাইজুল ইসলাম। তাইজুলের বলে স্লিপে সাদমান ইসলামের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফির যান ট্রিস্টান স্টাবস। আউট হওয়ার আগে করেন ২৭ বলে ২৩ রান। তার বিদায়ে ৫৫ রানে ২ উইকেট হারায় সফরকারীরা।

৫৫ রানে ২ উইকেট হারানোর পর জুটি টনি ডি জর্জি ও ডেভিড বেডিংহ্যাম। চা বিরতির আগের সময়টুকু তারা নির্বিঘ্নে পার করে দেন তারা। এই জুটিতে ভর করে ১৬ ওভারে ৬৫ রান করে চা বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা।

বিরতি থেকে ফিরে আবারও প্রোটিয়া শিবিরে আঘাত হানেন তাইজুল ইসলাম। তাইজুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফিরে যান ডেভিড বেডিংহ্যাম। আউট হওয়ার আগে করেন ২৫ বলে ১১ রান।

ডেভিড বেডিংহ্যামের বিদায়ের পর জুটি গড়েন রায়ান রিকেলটন ও টনি ডি জর্জি। তবে ভয়ঙ্কর ওঠার আগেই এই জুটিকে থামান তাইজুল ইসলাম। প্রোটিয়া শিবিরে জোড়া আঘাত হেনে সাজঘরে ফেরান টনি ডি জর্জি ও ম্যাথিউ ব্রিটজকে। এই দুই ব্যাটারের বিদায়ে ৯৯ রানেই ৫ উইকেট হারালো দক্ষিণ আফ্রিকা।

এই দুই ব্যাটারকে ফিরিয়ে টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন তাইজুল। টেস্ট ক্রিকেট ২০০ উইকেট পাওয়া বাংলাদেশি দ্বিতীয় বোলার তিনি। এর আগে এই কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। ২৪৬ উইকেট নিয়েছেন তিনি। এই তালিকায় তাইজুলের পরে আছেন মেহেদী হাসান মিরাজ (১৮৩ উইকেট)।

এই দুই ব্যাটারের বিদায়ের পর জুটি গড়েন রায়ান রিকেলটন ও কাইল ভ্যারিয়েনে। এই জুটিতে ভর করে বাংলাদেশের করা ১০৬ টপকে লিড নেয় সফরকারীরা। তবে লিড যখন মাত্র ২ রান তখন আবারও প্রোটিয়া শিবিরে আঘাত হানেন তাইজুল ইসলাম। এবার তার শিকার হন রায়ান রিকেলটন।

তাইজুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন রায়ান রিকেলটন। আউট হওয়ার আগে করেন ৪৯ বলে ২৭ রান। তাকে ফিরিয়ে টেস্ট ক্যারিয়ারের ১৩তম ফাইফার পূর্ণ করলেন তাইজুল।

১০৮ রানে ৬ উইকেট হারানোর পর জুটি গড়েন কাইল ভ্যারিয়েনে ও উইয়ান মুল্ডার। এই দুই ব্যাটার দেখেশুনে খেলে লিড বাড়াতে থাকেন। এই জুটিতে ভর করে ৪১ ওভারে ১৪০ রান তুলে দক্ষিণ আফ্রিকা। এরপরেই আলো স্বল্পতায় প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। প্রথম দিন শেষে প্রোটিয়াদের লিড ৩৪ রান।

এর আগে আজ সোমবার (২১ অক্টোবর) মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে টস জিতে শুরুতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে তাসের ঘরের মতো ভেঙে যেতে থাকে বাংলাদেশেল ব্যাটিং লাইন-আপ। উইয়ান মুল্ডার, কাগিসো রাবাদা, কেশব মহারাজ তাণ্ডব চালিয়েছেন বাংলাদেশি ব্যাটারদের ওপর। যার ফলে প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ। টাইগারদের মাত্র চার ব্যাটার পৌঁছাতে পেরেছেন দুই অঙ্কের ঘরে।

শেয়ার করুন