কোনো রাজনৈতিক সংগঠন নিষিদ্ধের পক্ষে নয় সিপিবি: রুহিন হোসেন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, কোনো রাজনৈতিক দল বা সংগঠন নিষিদ্ধের পক্ষে নয় তাঁর দল। সিপিবি মনে করে কোনো অপরাধের কারণে অপরাধীর বিচার হওয়া উচিত। দল–সংগঠন নিষিদ্ধ করা হলে রাজনীতিতে যে গুণগত পরিবর্তনের কথা বলা হচ্ছে সেটা আসবে না।

ছাত্রলীগকে নিষিদ্ধ করে অন্তর্বর্তী সরকারের দেওয়া প্রজ্ঞাপন প্রসঙ্গে এই কমিউনিস্ট নেতা এ কথা বলেন। তিনি বলেন, বিচারের সময় যদি এটা উঠে আসে ব্যক্তির অপরাধ ব্যক্তিগত নয় বরং দল–সংগঠনের অপরাধ তাহলে সেক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার বিষয়টি আসতে পারে।

গতকাল ২৩ অক্টোবর (বুধবার) রাতে ছাত্রলীগকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে অন্তর্বর্তী সরকার।

রুহিন হোসেন বলেন, সবার মত প্রকাশের স্বাধীনতা আছে। সংবিধান সবাইকে সংগঠন করার অধিকার দিয়েছে। এখন দল বা সংগঠন নিষিদ্ধ করা হলে এটা ক্ষুন্ন হয়। সংগঠন করার অধিকার নষ্ট হয়। তাই আমি মনে করি, নিষিদ্ধ কোনো সমাধান নয়। নিষিদ্ধের পর সেটি আবার নতুন নামেও আসতে পারে। কিন্তু যদি বিচার করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতো তাহলে কিন্তু ভবিষ্যতে দল বা সংগঠনের ব্যানারে কেউ অপরাধ করার সাহস পেত না। দলের কর্মকাণ্ডে এভাবেই একটা পরিবর্তন আসতে পারতো। তিনি প্রশ্ন করে নিষিদ্ধ করে আসলে কাকে শাস্তি দেওয়া হলো। তাহলে অপরাধীর বিচার হলেই কেবল দলের কর্মকাণ্ডে সুশাসন প্রতিষ্ঠা হতো।

শেয়ার করুন