৩৪৪ রান করে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক

গত বছর নেপালের করা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে গেলো। বুধবার গাম্বিয়ার বিপক্ষে জিম্বাবুয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা সাব রিজিওনাল কোয়ালিফায়ারে ২০ ওভারে করেছে ৩৪৪ রান, যা বিশ্ব রেকর্ড।

সিকান্দার রাজা ৪৩ বলে ১৫ ছয়ে ১৩৩ রানে অপরাজিত ছিলেন। মাত্র চার উইকেট হারিয়ে জিম্বাবুয়ে রেকর্ড রান সংগ্রহ করে। পেছনে ফেলেছে ২০২৩ সালে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপালের করা ৩ উইকেটে ৩১৪ রানের রেকর্ড।

সিচিলিসের বিপক্ষে এই মাসে ৫ উইকেটে ২৮৬ রান করে শীর্ষ পাঁচে উঠেছিল জিম্বাবুয়ে। তারপর বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে ২৯৭ রান করে এই তালিকায় ঢোকে ভারত।

টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের প্রথম খেলোয়াড় হিসেবে রাজা সেঞ্চুরি করলেন, তা্ও মাত্র ৩৩ বলে। দেশটির হয়ে এতদিন সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ডিওন মায়ার্স, রুয়ান্ডার বিপক্ষে ৯৬ রান করেছিলেন তিনি। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে যৌথভাবে চতু্থ সর্বোচ্চ ১৫ ছক্কা মারলেন রাজা।

জিম্বাবুয়ের রেকর্ড ভাঙা ইনিংসে ২৭ ছয় ছিল, যা পুরুষ টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। এই রেকর্ডও এতদিন ছিল নেপালের।

জিম্বাবুয়ের বিশ্ব রেকর্ড গড়ার পথে ষষ্ঠ ওভারেই ৯৮ রানের জুটি গড়ে বিদায় নেন ওপেনার তাদিওয়ানাশে মারুমানি (৬২)। এছাড়া ব্রায়ান বেনেট (৫০) ও ক্লাইভ মাদান্দে (৫৩) অপরাজিত থেকে ভূমিকা রাখেন।

মাত্র ১৪.৪ ওভারে ৫৪ রানে গাম্বিয়াকে অলআউট করেছে জিম্বাবুয়ে। তাতে রানের ব্যবধানে রেকর্ড ২৯০ রানে জিতেছে তারা।

শেয়ার করুন