প্রেসিডেন্ট নির্বাচন: কমলার চেয়ে এগিয়ে ট্রাম্প, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প-কমলা হ্যারিস। পুরানো ছবিটি সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের সবশেষ জরিপে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের চেয়ে এগিয়ে গেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এদিকে বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে ব্যবধান গড়ে দিতে পারে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলো। তাই ভোটারদের কাছে টানতে সেসব অঙ্গরাজ্যে শেষ মুহূর্তের প্রচার চালিয়ে যাচ্ছেন কমলা ও ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে নির্বাচনের বাকি আর মাত্র ১২ দিন। তীব্র লড়াইয়ের আভাস সর্বত্র। দেশটির তিনটি কলেজ- ফাঙ্কলিন, মার্শাল ও মেরিস্ট এবং সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল পরিচালিত সবশেষ জরিপে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের চেয়ে এগিয়ে গেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এছাড়া মেরিস্ট কলেজের জরিপে অ্যারিজোনায় এক পয়েন্টে ও নর্থ ক্যারোলাইনায় দুই পয়েন্টে এগিয়ে রাখা হয়েছে ট্রাম্পকে। জর্জিয়ায় কমলা ও ট্রাম্প দুজনকেই জনসমর্থন দেখানো হয়েছে ৪৯ শতাংশ করে।

অপরদিকে, ফ্রাঙ্কলিন ও মার্শাল কলেজের জরিপে পেনসিলভেনিয়ায় ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ ও কমলার পক্ষে ৪৯ শতাংশ ভোটার রয়েছেন। ট্রাম্পের জন্য সুখবর নিয়ে এসেছে ওয়াল স্ট্রিট জার্নালের জরিপও। তাতে দেখা গেছে, দেশব্যাপী জনপ্রিয়তায় কমলার চেয়ে এগিয়ে আছেন তিনি। ট্রাম্প পেয়েছেন ৪৭ শতাংশ আর তার প্রতিদ্বন্দ্বী কমলা পেয়েছেন ৪৫ শতাংশ জনসমর্থন।

এর আগে গেল আগস্টে আরেকটি জরিপ করেছিল সংবাদমাধ্যমটি। সেসময় ট্রাম্পের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ছিলেন কমলা।

এদিকে, বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প দোদুল্যমান অঙ্গরাজ্য অ্যারিজোনা ও নেভাদায় একাধিক স্থানে জনসভা করেছেন। আর সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে সঙ্গে নিয়ে জর্জিয়ার আটলান্টায় প্রচারণা চালিয়েছেন কমলা হ্যারিস।

ভোটারদের কাছে টানতে শেষ মুহূর্তের প্রচারণায় এখন ব্যস্ত কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে আগাম ভোটেরও হিড়িক পড়েছে। এখন পর্যন্ত তিন লাখেরও বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন। শনিবার বাংলাদেশি অধ্যুষিত নিউইয়র্কে শুরু হচ্ছে আগাম ভোট।

শেয়ার করুন