ইসরায়েলি হামলায় লেবাননে নিহতের সংখ্যা বেড়ে ২৬৭৩

আন্তর্জাতিক ডেস্ক

লেবাননে ইসরায়েলি হামলায় গত ২৪ ঘন্টায় অন্তত ১৯ জন নিহত ও ১০৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। শনিবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, গত বছরের ৮ অক্টোবর থেকে লেবাননে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৫৩ জন। এছাড়া ১২ হাজার ৩৬০ জন লেবানিজ নাগরিক আহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পরদিন থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি সংহতি জানিয়ে লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে ইসরায়েলি ভূখণ্ডে প্রায় প্রতিদিন রকেট-ক্ষেপণাস্ত্র ছুড়ছে ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ। সীমান্ত থেকে পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ)।

এদিকে গত সেপ্টেম্বর মাস থেকে লেবাননে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েল আর গত ১ অক্টোবর থেকে দক্ষিণ লেবাননে স্থল অভিযান ‍শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী, যা মধ্যপ্রাচ্য একটি আঞ্চলিক সংঘাতকে প্রসারিত করেছে।

অন্যদিকে ইসরায়েলের স্থল হামলার জবাব দিচ্ছে হিজবুল্লাহ। গোষ্ঠীটি বলেছে, ২০০৬ সাল থেকেই তারা ইসরায়েলের স্থল হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে। ইসরায়েলি বাহিনী সঙ্গে সমানে সমানে লড়াই করেছে যাচ্ছে গোষ্ঠীটি। প্রতিদিনই হিজবুল্লাহ হামলায় ইসরায়েলের ব্যাপক সামরিক ক্ষতি ও সেনা হতাহত হচ্ছে।

সর্বশেষ বৃহস্পতিবার রাতে দক্ষিণ লেবাননের একটি গ্রামে হিজবুল্লাহর হামলার মুখে পড়ে পাঁচ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে আরও ১৯ সেনা। তাদের মধ্যে চারজনের অবস্থা বেশ গুরুতর। হতাতরা সবাই রিজার্ভ সৈন্য হিসেবে যুদ্ধে যোগ দিয়েছিল।

সূত্র: আনাদোলু

শেয়ার করুন