‘দক্ষিণ আফ্রিকার বাঁচামরার ম্যাচ, ওরাই চাপে থাকবে’

ক্রীড়া প্রতিবেদক

সাকিব আল হাসান
ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জিতে বেশ ফুরফুরে মেজাজেই আছে বাংলাদেশ। যদিও সামনে এবার প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দল। তারপরও সিডনিতে এই প্রতিপক্ষকে মোকাবেলার আগে চাপ মাথায় নিতে চান না টাইগার দলপতি সাকিব।

সাকিব বরং চাপ ঠেলে দিলেন দক্ষিণ আফ্রিকার কোর্টে। বুধবার (২৬ অক্টোবর) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে সাকিব বলেন, এটা আমাদের দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ ম্যাচ। তবে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ম্যাচে দুই পয়েন্ট আশা করেছিল, তাদের জন্য এই ম্যাচটা বাঁচামরার। তারাই চাপে থাকবে।

গত ২৪ অক্টোবর হোবার্টে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। এমনিতেই এই ম্যাচে তারা ছিল ফেবারিট। বৃষ্টি হলেও ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরিই প্রোটিয়াদের হাতে ছিল। ৭ ওভারে ৬৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩ ওভারেই ৫১ রান তুলে ফেলেছিল টেম্বা বাভুমার দল। এরপরই বৃষ্টিতে ম্যাচটি ভেসে যায়।

সাকিব মনে করছেন, সিডনি ক্রিকেট গ্রাউন্ড স্পিনারদের পক্ষে কিছুটা কথা বলায় তাদের জন্য সুবিধাই হবে। সাকিবের কথা, ‘আমরা একটি জয় পেয়ে গেছি। এর মধ্যে আমাদের খেলতে হবে এমন এক মাঠে, যেখানে স্পিনাররা কিছুটা সাহায্য পায়। তাদের বিশ্বমানের খেলোয়াড় আছে। কিন্তু আমরাও সেরাটা দিয়ে চেষ্টা করব।’

দক্ষিণ আফ্রিকাকে কখনও টি-টোয়েন্টিতে হারাতে পারেনি বাংলাদেশ। তবে সাকিব আত্মবিশ্বাসী, এবার প্রতিপক্ষকে কঠিন পরীক্ষায় ফেলতে পারবে তার দল।

সাকিব বলেন, তাদের বিপক্ষে সম্প্রতি আমাদের ভালো কিছু স্মৃতি আছে, অন্য ফরম্যাটে। এটা আমাদের মানসিকভাবে সাহায্য করবে। আমরা খেলা মনে খেলাটা উপভোগ করতে চাই। আমরা মাঠে অনেক বাংলাদেশি সমর্থকও আশা করছি, কারণ সিডনিতে অনেক বাংলাদেশি থাকেন।

শেয়ার করুন