প্রথম বাংলাদেশি হিসেবে ২০০ ডিসমিসালের ক্লাবে মুশফিক

ক্রীড়া ডেস্ক

একদিনের ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ২০০ ডিসমিসালের ক্লাবে প্রবেশ করলেন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে এই মাইলফলক স্পর্শ করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

জিম্বাবুয়ে সিরিজের আগেই এই মাইলফল সামনে দাঁড়িয়ে ছিলেন মুশফিক। সিরিজের আগে ১৯২ ওয়ানডেতে মুশফিকের নামের পাশে ছিল ১৯৭ ডিসমিসাল। মাত্র তিনটি ডিসমিসালের অপেক্ষা ছিল। চলতি সিরিজে সেই অপেক্ষার অবসান হলো।

সিরিজের প্রথম ওয়ানডেতে কাইল জার্ভিসকে গ্লাভসে আটকে ১৯৮-তে পৌঁছে যান মুশফিক। আর আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে প্রথমে মাসাকাদজাকে এবং পরে শন উইলিয়ামসকে গ্লাভসবন্দী করে ২০০-র এলিট ক্লাবে ঢুকে যান দেশ সেরা এই উইকেট কিপার। বাংলাদেশি উইকেটরক্ষকের মধ্যে কেউ মুশফিকের ধারে কাছেও নেই। লাল-সবুজদের মধ্যে এই তালিকায় দ্বিতীয়তে আছেন খালেদ মাসুদ পাইলট। ১২৬ ম্যাচে তার ডিসমিসালের সংখ্যা ১২৬।

ডিসমিসালের সংখ্যায় সারাবিশ্বের এখন ১১তম মুশফিকুর রহিম। এই তালিকায় শীর্ষে আছেন লঙ্কান উইকেট কিপার কুমার সাঙ্গাকারা। ৪০৪ ম্যাচ খেলে তার ডিসমিসাল সংখ্যা ৪৮২। সাঙ্গাকারার পেছনেই আছেন গিলক্রিস্ট। তালিকায় তিন নম্বরে আছেন মার্ক বাউচার(৪১৯)। চার নম্বরে ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি আর পাঁচে আছেন মঈন খান।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে