আজ শুভ জন্মাষ্টমী

মত ও পথ ডেস্ক

শুভ জন্মাষ্টমী
ফাইল ছবি

হিন্দু ধর্মের মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের আজ বুধবার জন্মতিথি তথা শুভ জন্মাষ্টমী। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীকে জন্মাষ্টমীর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এ ছাড়া আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতিত্রয় ঊষাতন তালুকদার, অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ, সাধারণ সম্পাদক রমেন মণ্ডল প্রমুখ দেশবাসীকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানান।

আজ সরকারি ছুটি। জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন-বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল বৃহস্পতিবার তাঁর সরকারি বাসভবন গণভবনে হিন্দু সম্প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন।

এদিকে জন্মাষ্টমী উপলক্ষে সারাদেশে বিশেষ শোভাযাত্রা আয়োজিত হবে। এ ছাড়া দেশের বিভিন্ন মন্দির, মঠ ও পূজামণ্ডপে আয়োজন করা হয়েছে গীতাযজ্ঞ, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনাসহ বিভিন্ন অনুষ্ঠানের।

শোভাযাত্রা ঘিরে ডিএমপির নির্দেশনা

জন্মাষ্টমী উপলক্ষে আজ রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শোভাযাত্রা বের হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে। কর্মসূচি চলাকালে যানজট এড়াতে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত সংশ্লিষ্ট রাস্তা এড়িয়ে চলার অনুরোধ জানিয়েছে মহানগর পুলিশ। সেই সঙ্গে নিরাপত্তার স্বার্থে হাতব্যাগ, ট্রলিব্যাগ, বড় ভ্যানিটিব্যাগ, পোঁটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, ব্লেড, দেশলাই, গ্যাসলাইট ইত্যাদি নিয়ে শোভাযাত্রায় অংশ নিতে বারণ করা হয়েছে। গতকাল ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জন্মাষ্টমীর শোভাযাত্রা ঢাকেশ্বরী জাতীয় মন্দির-পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট-বঙ্গবাজার-নগর ভবন-গোলাপ শাহ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায়সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ পার্ক পর্যন্ত যাবে। ওই সময় আশপাশের দোকান বন্ধ এবং উচ্চ স্বরে সাউন্ড সিস্টেম বাজানো থেকে বিরত থাকতে হবে।

শেয়ার করুন