শুধু ফারাক্কা বাঁধ নয়, অভিন্ন সব নদীর পানিবণ্টনে সব সময় গড়িমসি করেছে ভারত: ফখরুল

নিজস্ব প্রতিবেদক

ভারতে সব সময় বাংলাদেশকে নিয়ন্ত্রণে রাখতে তাদের কার্যক্রম পরিচালনা করেছে, এ অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, শুধু ফারাক্কা বাঁধ বা গঙ্গার পানি নয়। বাংলাদেশের ১৫৪টি অভিন্ন নদীর পানিবণ্টনের ক্ষেত্রে ভারত সব সময় গড়িমসি করেছে। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ভাসানী অনুসারী পরিষদের উদ্যোগে ফারাক্কা বাঁধের বিরুদ্ধে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর লংমার্চ দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন মির্জা ফখরুল।

অভিন্ন নদীগুলোর পানিবণ্টন প্রশ্নে ভারতের অবস্থানের সমালোচনা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। একই সঙ্গে তিনি অভিযোগ করেন, ‘তিস্তার পানিবণ্টন চুক্তি করার ক্ষেত্রে আওয়ামী লীগ সরকার ব্যর্থ। কারণ, এটা পুরোপুরিভাবে একটা নতজানু সরকার। তারা জনগণের পক্ষে দাঁড়াতে ব্যর্থ হচ্ছে। তারা ভারতের কাছে অত্যন্ত দুর্বল।’

বিএনপিসহ বিভিন্ন দলের আন্দোলনের বিষয়ে মির্জা ফখরুল বলেন, গণতন্ত্র রক্ষা করতে এবং সরকার পরিবর্তনের জন্য নিজেদেরই লক্ষ্য নিয়ে এগোতে হবে। এসব অন্য কেউ এসে করে দিয়ে যাবে না। তিনি উল্লেখ করেন, সামনে আর কোনো বিকল্প পথ নেই। বাংলাদেশকে রক্ষা করতে দলমত নির্বিশেষে এক হয়ে এই সরকারকে সরাতে হবে। বাংলাদেশের মানুষকে নিজেদের অধিকার আদায়ে নিজেদের পায়ে দাঁড়াতে হবে।

শেয়ার করুন