গত অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হার ৮ ছাড়িয়েছে

মত ও পথ ডেস্ক

প্রবৃদ্ধি
ফাইল ছবি

গত অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হয়েছে ৮ শতাংশের ওপরে। দেশটির পরিসংখ্যান অধিদপ্তর গতকাল শুক্রবার বিকেলে এই তথ্য প্রকাশ করেছে। ধারণা করা হচ্ছে, প্রবৃদ্ধির এই পরিসংখ্যান চলমান লোকসভা নির্বাচনের শেষ ধাপে ক্ষমতাসীন দল বিজেপি ও নরেন্দ্র মোদির পক্ষে অনুকূল জনমত তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে।

গতকাল বিকেলে ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। শেষ প্রান্তিকে প্রবৃদ্ধির গতি কমে যাবে বলে আশঙ্কা ছিল। তবে শেষ পর্যন্ত দেখা গেল, চতুর্থ প্রান্তিক অর্থাৎ জানুয়ারি-মার্চে ভারতের প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। বছরের প্রথম তিন প্রান্তিকে প্রবৃদ্ধি ৮ শতাংশের ওপরে ছিল। ফলে শেষ প্রান্তিকে প্রবৃদ্ধি ৮ শতাংশের নিচে থাকলেও সামগ্রিকভাবে তা ৮ শতাংশের ওপরেই থাকল।

প্রবৃদ্ধির এই পরিসংখ্যান প্রকাশিত হওয়ার পর ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মধ্যে উচ্ছ্বাস দেখা যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এই পরিসংখ্যান তুলে ধরে দেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ লিখেছেন, মোদি সরকারের তৃতীয় দফায়ও প্রবৃদ্ধির এই গতি বহাল থাকবে। বিজেপি সরকার উৎপাদন বাড়াতে যেসব পদক্ষেপ নিয়েছিল, সেগুলোও কাজে এসেছে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। বছরের শেষ প্রান্তিকে উৎপাদন খাতের প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৯ শতাংশ।

ভারতের অর্থনীতিবিদেরা বলছেন, জাতীয় আয় হিসাবের সময় আমদানিসহ আরও কিছু ব্যয় হিসাবে নেওয়া হয় না। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম এক বছর ধরে কম। এতে ভারতের আমদানি ব্যয় কমেছে; এটা তাদের জন্য বাড়তি সুবিধা নিয়ে এসেছে।

শেয়ার করুন