সারাদেশে অব্যাহত থাকতে পারে ভারী বৃষ্টি

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখন সক্রিয় রয়েছে। ফলে আগামী ২৪ ঘণ্টায় দেশের সব বিভাগে ভারী বৃষ্টিপাত হতে পারে। আবহাওয়া অফিস বলছে, এমনকি একই সময়ে দেশের দেশের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনাও রয়েছে।

শুক্রবার (১২ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট এই চার বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল এই চার বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

চলতি সপ্তাহের মাঝামাঝি সময়ে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সারাদেশে বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার কক্সবাজারে সর্বোচ্চ ৩০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

একই সময়ে অর্থাৎ আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

জানা গেছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানান, শনিবার দেশের অধিকাংশ জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তিনি আরও জানিয়েছেন, আগামী সপ্তাহের মাঝামাঝি বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে এবং তাপমাত্রা বাড়তে পারে।

এদিকে, শুক্রবার সকাল থেকে রাজধানীতে মুষলধারে টানা প্রায় চার ঘণ্টা বৃষ্টি হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। এতে নগরীর অধিকাংশ সড়ক পানিতে তলিয়ে যেতে দেখা গেছে। অলিগলিতে তৈরি হয়েছে জলাবদ্ধতা। ভারী বৃষ্টি আর জলাবদ্ধতায় সকাল ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ঢাকায় ৬০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

শেয়ার করুন