রিজভীর ‘স্বপ্নের বিপ্লব’ গড়ে তুলছেন কোটা বিরোধীরা!

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ফাইল ছবি

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘মুক্তির সন্তান’ হিসেবে আখ্যা দিয়ে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, ‘শিক্ষার্থীরা দেশের মানুষের স্বপ্নের বিপ্লব গড়ে তুলেছেন।’ আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিএনপির এই নেতা বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনের জন্য যারা লড়াই করছেন, জীবন দিচ্ছেন, তারা সবাই মুক্তির সন্তান। দেশের সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা অধিকারের পতাকা নিয়ে স্বৈরাচারের মুখোমুখি দাঁড়িয়েছেন—এটা যেন বিশ্বের নিপীড়িত মানুষের জন্য সেই হিরণ্ময় প্রেরণা।’

রিজভী বলেন, কোটা সংস্কার আন্দোলন বঞ্চিত মানুষের অধিকার আদায়ের আন্দোলন। এই লড়াইয়ে ছাত্রলীগ ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী যৌথ আক্রমণ করে এ পর্যন্ত ৮ জন নিষ্পাপ কিশোর-তরুণকে হত্যা করেছে। ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে ক্যাম্পাসে এই আক্রমণ চলছে। গুলি, রাবার বুলেট, টিয়ার সেল, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে রণক্ষেত্র তৈরি করা হয়েছে।

রিজভী আরও বলেন, আজ (বৃহস্পতিবার) সকাল থেকে সাধারণ শিক্ষার্থীদের ডাকা শান্তিপূর্ণ কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে বিজিবি, র‍্যাব, পুলিশ, সোয়াট পাকিস্তান হানাদার বাহিনীর মতো ন্যক্কারজনক হামলা চালাচ্ছে। এর সঙ্গে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ-যুবলীগ আওয়ামী লীগ সন্ত্রাসীরাও আক্রমণ করছে।

বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন স্বপ্নের বিপ্লব হয়ে উঠছে উল্লেখ করে রিজভী বলেন, আমরা যেমন সেদিন তরুণদের ফরাসি বিপ্লব দেখেছি, আমরা যেমন মার্কিন স্বাধীনতার বিপ্লব দেখেছি এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ দেখেছি—ফরাসি বিপ্লবের মূলমন্ত্র স্বাধীনতা, সমতা, ভ্রাতৃত্ব বা মৃত্যু—তার প্রতিধ্বনি দেখতে পাচ্ছি সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলনে।

শেয়ার করুন