বন্যায় ত্রিপুরার ক্ষতি ২১ হাজার কোটি টাকা : মুখ্যমন্ত্রী

মত ও পথ ডেস্ক

বন্যায় ত্রিপুরায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ছবি : সংগৃহীত

ত্রিপুরায় সাম্প্রতিক বন্যায় আনুমানিক ১৫ হাজার কোটি রুপির ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২১ হাজার ২০০ কোটি টাকারও বেশি। বন্যায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যটিতে বিপুল সংখ্যক অবকাঠামো, কৃষি ও অন্যান্য সম্পত্তির ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মানিক সাহা।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, গত ১৯ আগস্ট থেকে ত্রিপুরায় বন্যার কারণে অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছেন ১ লাখ ২৮ হাজার মানুষ।

শনিবার (২৪ আগস্ট) সর্বদলীয় এক বৈঠক শেষে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলেছেন, বন্যায় ধ্বংসযজ্ঞের মাত্রা ব্যাপক। এতে আনুমানিক ক্ষতি ১৫ হাজার কোটি রুপিতে পৌঁছাতে পারে। তবে ক্ষয়ক্ষতির চূড়ান্ত মূল্যায়নের পরে এর পরিমাণ আরও বাড়তে পারে বলে মনে করছেন তিনি।

মানিক সাহা জানিয়েছেন, বন্যায় ত্রিপুরায় অন্তত ২ হাজার ৫৮৮টি ভূমিধস হয়েছে এবং ১ হাজার ৬০৩টি বৈদ্যুতিক পোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

মুখ্যমন্ত্রীর বলেছেন, তাদের সর্বদলীয় বৈঠকটি ফলপ্রসূ হয়েছে। রাজ্যের প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা এই সংকটময় সময়ে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

দলগুলো পরামর্শ দিয়েছে, ক্ষয়ক্ষতির মূল্যায়ন এবং অতিরিক্ত সহায়তা চাইতে একটি কেন্দ্রীয় দলকে অনুরোধ করবে রাজ্য সরকার। ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য আর্থিক সহায়তা বাড়ানোরও সুপারিশ করেছে তারা।

ত্রিপুরা সরকার এরই মধ্যে ঘোষণা দিয়েছে, বন্যায় নিহতদের পরিবারগুলোর জন্য চার লাখ রুপি এবং আহতদের জন্য ২ লাখ ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন