এমএনপি সেবায় সিমে কর মওকুফ সুবিধা দিল সরকার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সরকার মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগ বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবায় সিমে কর বা ট্যাক্স তুলে নিয়েছে। সোমবার এ বিষয়ে গেজেট প্রকাশ করা হয়েছে।

এমএনপির ট্যাক্স অব্যাহতির গেজেটে বলা হয়েছে, বর্তমানে অপারেটরদের সিমকার্ডের পরিবর্তে নতুন সিমকার্ড গ্রহণের ক্ষেত্রে, প্রতিটি সিমকার্ডের বিপরীতে উহাদের উপর অরোপনীয় সমুদয় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক হইতে অব্যহতি প্রদান করা হইলো।

গেজেট আরও বলা হয়েছে, মোবাইল অপারেটরগুলো প্রতি মাসে তাদের মোট সিমকার্ডের সংখ্যা, এমএনপি সেবার বিপরীতে কত গ্রাহক ঢুকেছে-বের হয়েছে এবং অব্যাহতিপ্রাপ্ত শুল্ক-করের পরিমাণ, গ্রাহকের নাম-পরিচয় ও অন্যান্য কারণে সিমকার্ড পরিবর্তনের তথ্য মূসক কমিশনার এবং বিটিআরসিকে পাঠাবে।

জানা যায়, সেবাটি নিতে গ্রাহককে এমএনপি চার্জের বাইরেও ১০০ টাকা সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স দিতে হচ্ছিল।

২০১৮ সালের অক্টোবরে এমএনপির এই সিম ট্যাক্স কামানোর বিষয়ে উদ্যোগ নিয়েছিল বিটিআরসি।

গত বছরের ১০ অক্টোবর অর্থ মন্ত্রণালয় হতে এনবিআরের কাছে এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়। অবশেষে গতকাল সোমবার গেজেট হলো।

এমএনপি সেবা নিতে চার্জ ৫০ টাকা। এর সঙ্গে ভ্যাট রয়েছে সাড়ে ৭ টাকা। সে হিসাবে শুধু এই সেবার জন্য গ্রাহকের খরচ হওয়ার কথা সাড়ে ৫৭ টাকা।

কিন্তু এমএনপিতে যেহেতু সিম বদলাতে হয় তাই এনবিআরকে সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স ১০০ টাকা দিতে হয় অপারেটরকে। এখানে গ্রাহকের কাছ হতেই এই টাকা নিয়ে আসছিল অপারেটরগুলো।

গ্রামীণফোনের এই চার্জ ১৫৫ টাকা, রবির ১৪৯ টাকা এবং বাংলালিংকের ১০০ টাকা। এখন সিম ট্যাক্স তুলে দেয়ার পর অপারেটরগুলোর এই চার্জ কত নির্ধারণ করবে তা জানা যায়নি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে