প্রসঙ্গ: অন্তর্বর্তী সরকারের সংস্কার কমিশন

বিশেষ কলাম

সংবিধান, নির্বাচনব্যবস্থা, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন এবং জনপ্রশাসন সংস্কারের জন্য পৃথক ছয়টি কমিশন গঠন করেছে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। এসব কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন যথাক্রমে- ড. শাহদীন মালিক, ড. বদিউল আলম মজুমদার, সফররাজ হোসেন, বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, ড. ইফতেখারুজ্জামান এবং আবদুল মুয়ীদ চৌধুরী। এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। আমরা অন্তর্বর্তী সরকারের এই উদ্যোগকে স্বাগত জানাই।

কমিশনে যারা প্রধান হিসেবে মনোনীত হয়েছেন, তারা দীর্ঘ দিন ধরে সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে মতামত প্রকাশ করে আসছিলেন। এসব বিষয়ে অবশ্যই তাদের একটি গভীর পর্যবেক্ষণ রয়েছে। আমরা মনে করি, সংবিধান ও নির্বাচনব্যবস্থা সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে একটি স্থায়ী সমাধান আসা প্রয়োজন। অন্যথায় ক্ষমতার পালাবদলের সময় দ্বন্দ্ব, সংঘাত ও হতাহতের চক্রে জাতিকে বারবার মুখোমুখি হতে হবে। 

আমরা আশা করছি, বাংলাদেশে বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে কমিশনগুলো নিজেদের অভিজ্ঞতার আলোকে সুচারুভাবে সংস্কার কাজ সম্পন্ন করবে এবং জাতিকে একটি সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের রূপরেখা উপহার দিয়ে গণতন্ত্রের উত্তরণের পথে নিজেদেরকে স্মরণীয় করে রাখবে। 

শেয়ার করুন