মন্তব্য নয়, শুধুই বলে যাওয়া

আলমগীর এ. রউফ চৌধুরী

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী জনগোষ্ঠির শিক্ষার্থীগণ, যাঁরা জুলাই-আগষ্ট ২০২৪ এ হয়ে যাওয়া সফল ছাত্র-গণআন্দোলনে সম্মুখ কাতারে ছিলেন, সম্প্রতি খাগড়াছড়ির দীঘীনালা রাঙামাটিতে সংঘটিত দুর্ভাগ্যজনক হত্যাকাণ্ডের তদন্তের জন্য জাতিসংঘের পক্ষ থেকে তদন্ত চেয়েছেন। আমরা পাহাড়ি শিক্ষার্থীদের এই দাবিকে খুবই যৌক্তিক মনে করছি। একইসাথে বাংলাদেশের বিগত কর্তৃত্ববাদী শাসনের অবসানে কল্পনা চাকমার রহস্যজনক অন্তর্ধানের রহস্যের কাহিনির উন্মোচন করে তাকে পরিবারের নিকট ফিরিয়ে দিতে জোর দাবি জানাচ্ছি।

সফল ছাত্র আন্দোলনে যেভাবে নারীদের/মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ হয়েছে, সে অনুপাতে শাসন কাঠামোতে তাদের সুযোগ নিশ্চিত করতে বর্তমান ক্ষমতাসীন গোষ্ঠীর নিকট জোর দাবি জানাচ্ছি। একইসাথে বিশিষ্ট শিক্ষাবিদ, মাউশির প্রাক্তণ মহাপরিচালক এবং ঢাকা শিক্ষাবোর্ডের প্রাক্তন চেয়ারম্যান, ব্রাহ্মণবাড়িযা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ফাহিমা খাতুন, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, প্রতিথযশা ফিল্ম মেকার মোরশেদুল ইসলামসহ সংস্কৃতিজন, সাংবাদিক, এমনকি রাজনীতিবিদদের নামে গণহারে ভিত্তিহীন মামলা দিয়ে মানবাধিকার লঙ্ঘনের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সরকারের ভেতরের শুভবুদ্ধি সম্পন্নদের কাছে আহ্বান থাকবে, তাঁরা যেন বিষয়গুলো বিবেচনা করে দেখেন এবং দেশে প্রকৃত অর্থেই আইনের শাসন যাতে প্রতিষ্ঠা পায় সে মতে অগ্রসর হন।

ভারতে দুর্গাপূজার সময় তিন (০৩) হাজার মেট্রিকটন ইলিশ মাছ রপ্তানীর উদ্যোগ নেওয়ায় সরকারকে অভিনন্দন। যেখানে উপদেষ্টা আসিফ নজরুল ও ফরিদা আখতার পূর্বে ইলিশ রপ্তানীর বিরোধিতা করেছিলেন। এবার পূর্বের কর্তৃত্ববাদী সরকারের সময়ের চেয়ে দ্বিগুন বেশী ইলিশ প্রেরণ করা হচ্ছে। মনে হয় সরকার ক্রমশঃ ভারতকে তুষ্ট করার নীতির পথে অগ্রসর হচ্ছে।

বিদায়ী কর্তৃত্ববাদী সরকারের সাথে যাঁরা জড়িত ছিলেন দলীয় অবস্থানের কারণে। সব ব্যাপারই তারা সব কর্মকাণ্ডের সাথে যে এক মত ছিলেন এমনটা নয়। তাই নির্বিচারে সকল হত্যা মামলা ও সকল অরাজক কাজের দায় যাচাই বাছাই না করেই এবং হয়রানির উদ্দেশ্যে মামলা দায়ের কোনোভাবেই সরকারের প্রতিশ্রুত আইনের শাসনের সহায়ক নয়। আমরা আশা করব যে, স্বরাষ্ট্র উপদেষ্টা, আইন উপদেষ্টা এমনকি বৈধভাবে কর্তৃত্ববিহীন শিক্ষার্থী সমন্বয়কেরা আইনের শাসনের প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন, বা বিগত কর্তৃত্ববাদী সরকারের বিপরীতে তাঁরা যে আইনের শাসনের প্রতিষ্ঠা গান, তা প্রমাণ করবেন।

লেখক: রাষ্ট্র চিন্তক

শেয়ার করুন