নভেম্বরে সেন্ট মার্টিনে রাত্রিযাপন নিষিদ্ধ, ফেব্রুয়ারিতে পর্যটন পুরোপুরি বন্ধ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশি পর্যটকদের ভ্রমণের অন্যতম আকর্ষণ দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে পর্যটন সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ।

এর মধ্যে আগামী নভেম্বর মাসে প্রবাল দ্বীপটিতে ভ্রমণ করা গেলেও রাত্রিযাপন করতে পারবেন না পর্যটকরা। আর ডিসেম্বর ও জানুয়ারি মাসে মাত্র দুই হাজার জন রাত্রিযাপনের সুযোগ পাবেন। এছাড়া ফেব্রুয়ারি মাসে সেন্ট মার্টিনে পর্যটন পুরোপুরি বন্ধ থাকবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের সভা শেষে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর জানান, পর্যটক সীমিত করার নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সীমিত করার পাশাপাশি ফেব্রুয়ারিতে কোনো পর্যটক সেন্টমার্টিনে যেতে পারবেন না। তখন পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। এছাড়া সেখানে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে।

কক্সবাজারের টেকনাফ থেকে নয় কিলোমিটার দক্ষিণে নাফ নদীর মোহনার কাছে বঙ্গোপসাগরে সেন্ট মার্টিন দ্বীপ অবস্থিত। প্রচুর নারিকেল পাওয়া যায় বলে চট্টগ্রাম অঞ্চলের মানুষের কাছে এটি নারিকেল জিঞ্জিরা নামেও পরিচিত। বর্তমানে সেন্ট মার্টিন দ্বীপে প্রায় দেড় লাখ নারিকেল গাছ আছে বলে গবেষণায় উঠে এসেছে।

শেয়ার করুন