ফনির আঘাতে ক্ষতির শঙ্কা সুন্দরবনের, ঝুঁকিতে খুলনা

স্টাফ রিপোর্টার

সুন্দরবন
সুন্দরবন। ফাইল ছবি

ঘূর্ণিঝড় ফনির আঘাত থেকে সবকিছুকে বাঁচানোর প্রস্তুতি এগিয়ে নেওয়া সম্ভব হলেও থেকেই গেছে সুন্দরবনের ক্ষয়-ক্ষতির শঙ্কা। এমনকি খুলনা অঞ্চলের ১১ হাজার হেক্টর জমির ধান ক্ষতির মধ্যে পড়তে পারে।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ফনি মোকাবিলায় করণীয় এক আন্তঃমন্ত্রণালয় সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য দেন।

universel cardiac hospital

প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রস্তুতি ভাল। তবে, আমরা কিছু ক্ষেত্রে ঝুঁকিতে রয়েছি। খুলনা জেলার ১১ হাজার হেক্টর জমিতে যে ধানে মাত্র ফুল এসেছে সেগুলো হয়তো আমরা রক্ষা করতে পারবো না।

ঘূর্ণিঝড় প্রবল হলে খুলনার সুন্দরবন আবারো ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে জানিয়ে, তিনি বলেন, এছাড়া আমরা মোটামুটি বাকী বিষয়ে আমাদের প্রস্তুতি বেশ ভাল।

সকল প্রস্তুতি সম্পন্ন

প্রতিমন্ত্রী জানান, সারাদেশের উপকূলীয় ১৯ জেলার প্রশাসকদের সঙ্গে আমরা কথা বলেছি। সবশেষ এখন আমরা মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিদের নিয়ে বসে বিস্তারিত কর্মপরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি আরো বলেন- এই পর্যায়ে আমরা যেটা বুঝতে পারছি, সেটা হলো আমাদের প্রস্তুতি পর্যাপ্ত নেওয়া হয়েছে। বর্তমান পর্যন্ত যে অবস্থা রয়েছে তাতে আমরা এটা মোকাবিলা করতে পারবো।

তিনি মনে করি, মানুষের হতাহতের আর কোনো সম্ভাবনা নেই। প্রাণীসম্পদসহ অন্যান্য সম্পদও আমরা রক্ষা করতে পাবে বলে আশা করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা ডিসিদের সঙ্গে কথা বলে প্রতিবন্ধীদের জন্য বেশি শতর্ক থাকার জন্য নির্দেশ দিয়েছি।

আমাদের সাইক্লোন সেন্টারগুলোর বেশিরভাগগুলোতে এখন প্রতিবন্ধীদের জন্য আলাদা কক্ষ নির্ধারণ করা হয়েছে। আমরা তাদের বিষয়ে অতিরিক্ত সহানুভূতি দিয়ে তাদের সেইভ করতে পারি।

তিনি বলেন, শিশু ও দুগ্ধদানকারী মায়েদের জন্য আলাদা কক্ষ রয়েছে এসব সাইক্লোন সেন্টারে। সেখানে তারা যেন সঠিকভাবে অবস্থান করতে পারে সে বিষয়েও যেন নজর দেওয়া হয় সেদিকে আমি কর্মকর্তাদের খেয়াল রাখার জন্য অনুরোধ করবো।

কোন অবস্থাতেই যেন তারা খাদ্যের অভাবে সাইক্লোন সেন্টার ছেড়ে বাড়ির দিকে চলে না যায়। তাহলে তারা আবারও ঝুঁকির মধ্যে পড়বে।

ডা. এনামুর বলেন, আমরা আসলে কয়েকদিন থেকেই বিভিন্ন রকম সভা করে যাচ্ছি। গেল মাসের ২৪ তারিখ থেকে জানা যায় ফনির বিষয়টি।

২৬ তারিখ থেকেই আমরা এটা নিয়ে কাজ শুরু করেছি। এটাকে অত্যান্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করে এ পর্যন্ত পৌঁছেছি। দফায় দফায় আলোচনা করে পরিস্থিতি অনুধাবন করে সেই আলোকে আমরা এগোচ্ছি। গতকালও আন্তঃমন্ত্রণালয় সভা করেছি। ফলে প্রস্তুতি আমাদের ভাল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে