সরকারি হাসপাতাল-ক্লিনিকে ঈদের ছুটি ২ দিন

ডেস্ক রিপোর্ট

দেশের সরকারি পর্যায়ের সব হাসপাতাল-ক্লিনিকে ঈদের ছুটি থাকবে আগামী ২১ ও ২২ আগস্ট দুই দিন। ২৩ আগস্ট থেকে যথারীতি সব ধরনের কার্যক্রম পরিচালিত হবে। স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সরকারি হাসপাতালের পাশপাশি রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগ ২৩ আগস্ট খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ২১ ও ২২ আগস্ট হাসপাতালগুলোতে ঈদুল আজহার সাধারণ ছুটি থাকবে। ২৩ আগস্ট দেশের সব হাসপাতাল (বিশেষায়িত থেকে কমিউনিটি ক্লিনিক) নির্ধারিত সেবা কার্যক্রম চালু থাকবে। ছুটি থাকাকালীন সময়ে স্বাস্থ্য প্রতিষ্ঠানের জরুরি বিভাগ ও আন্তবিভাগ সার্বক্ষণিক চালু থাকবে।

এছাড়া ঈদের দিন হাসপাতালে ভর্তি রোগীদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। ছুটির সময়ে জরুরি চিকিৎসাসেবা নিশ্চিত করতে প্যাথলজি, রেডিওলজি ও কার্ডিওলজি কার্যক্রম চালু থাকবে। জরুরি সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় চিকিৎসক, নার্স ও সহায়ক কর্মচারী দায়িত্বপালন করবেন।

ছুটিকালীন সময়ে সব স্তরের প্রতিষ্ঠানপ্রধানকে স্টেশনে থাকতে বলা হয়েছে। অন্যথায় উপযুক্ত ব্যক্তিকে দায়িত্ব দিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। ছুটিকালীন সময়ে কেন্দ্রীয়ভাবে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এবং জেলা পর্যায়ে সিভিল সার্জনদের স্বাস্থ্যব্যবস্থা সমন্বয় করতে বিজ্ঞপ্তিতে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগ আগামী ২৩ আগস্ট খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ওই দিন বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগ খোলা রাখতে হাসপাতালের পরিচালক ও বিভাগীয় চেয়ারম্যানদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২১ থেকে ২৩ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস, অফিস এবং বৈকালিক স্পেশালাইজড কনসালটেশন সার্ভিস বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল ও জরুরি বিভাগ প্রচলিত নিয়মে খোলা থাকবে।

২৪ আগস্ট সাপ্তাহিক ছুটি থাকায় আগামী ২৫ থেকে বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল প্রচলিত নিয়মে খোলা থাকবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে