‘চৌরঙ্গী’ থেকে বেরিয়ে এলেন জয়া

কলকাতার গুণী পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে দুটি ছবি করেছেন জয়া আহসান। দেশভাগ নিয়ে নির্মিত ‘রাজকাহিনি’ মুক্তি পেয়েছে। অপেক্ষায় আছে ‘এক যে ছিল রাজা’ নামের ছবি! কথা ছিল সৃজিত ও জয়া জুটি ‘চৌরঙ্গী’ নামের ছবিতে হাজির হবেন।

তবে মুক্তি পাওয়া ‘রাজকাহিনি’ ছবিতে জয়া যেমন প্রচণ্ড প্রশংসা পেয়েছিলেন, তেমনি জুটেছিল কিছু সমালোচনা। ঘনিষ্ঠ একটি দৃশ্যের কারণে প্রশ্নবাণে জর্জরিত হয়েছিলেন তিনি। এবারও ঘনিষ্ঠ দৃশ্য থাকছে নতুন ছবি ‘চৌরঙ্গী’তে। তাই ছবিটি করবেন কিনা—এ দ্বিধাদ্বন্দ্বের মুখোমুখি জয়া! অবশেষে এটি থেকে পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দুই বাংলার জনপ্রিয় এ অভিনেত্রী!
জানা যায়, নতুন ছবিতে তার করবী চরিত্র করার কথা ছিল। যেখানে থাকছে চুম্বনসহ ঘনিষ্ঠ দৃশ্যও।
‘চৌরঙ্গী’ প্রসঙ্গে জয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছবিটি করছি না। এতে বেশি এক্সপোজার থাকছে। পাণ্ডুলিপিটি পড়ার পর মনে হয়েছে এখানে অনেক বেশি এক্সপোজার। আর এক্ষেত্রে আমার কিছু মেন্টাল ব্লক আছে। আমি সৃজিতকে বিষয়টি বুঝিয়ে বলেছি। সেও বুঝেছে। আলোচনার মাধ্যমেই আমি ছবি থেকে সরে এসেছি।’
জয়া এই প্রস্থানে কপাল খুলেছে কলকাতার জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের। এখন তিনি করবী চরিত্রে অভিনয় করছেন।
মণিশংকর মুখোপাধ্যায়ের ‘চৌরঙ্গী’ উপন্যাস থেকে ছবিটি নির্মিত হচ্ছে। এটি প্রকাশিত হয় ১৯৫৫ সালে। এর প্রেক্ষাপট গত শতকের পঞ্চাশ দশকের কলকাতার চৌরঙ্গী অঞ্চল। কাহিনির কেন্দ্রে রয়েছে প্রেম। এই প্রেম হোটেলের অতিথি ও কর্মচারীদের মধ্যে দেখানো হয়েছে। সঙ্গে আছে বিয়োগান্তক পরিণতি! ষাটের দশকের শেষ ভাগে জনপ্রিয় এই উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিতে অভিনয় করেছিলেন উত্তম কুমার, শুভেন্দু চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ, সুপ্রিয়া দেবী ও অঞ্জনা ভৌমিক। ছবিটি তখন সুপারহিট হয়েছিল। এবার নতুন করে ছবিটি তৈরি করতে যাচ্ছেন সৃজিত।
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here