ডিজিটাল হেলথ স্ক্রিনিং সেবা মিলবে মডেল ফার্মেসিতে

মত ও পথ

ডিজিটাল হেলথ স্ক্রিনিং সেবা পাওয়া যাবে মডেল ফার্মেসিগুলোয়। সিমেড প্রিভেনটিভ হেলথ নামে একটি প্রতিষ্ঠান এ সেবা দেবে। ঔষধ প্রশাসন অধিদপ্তর, সিমেড ও ফার্মেসি মালিকদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

universel cardiac hospital

ঔষধ প্রশাসন অধিদপ্তর সূত্রে জানা গেছে, সিমেডের স্মার্টফোন অ্যাপের মাধ্যমে রক্তে শর্করার পরিমাণ, রক্তচাপ, হূদস্পন্দন, ওজন, উচ্চতা, দেহের ভর, রক্তের গ্রুপ নির্ণয়ের পাশাপাশি অনলাইনে হেলথ রেকর্ড সংরক্ষণ করা যাবে। এফডিএ অনুমোদিত ও সিই সার্টিফায়েড মেডিকেল ডিভাইসের মাধ্যমে এসব পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সেবাদাতা মডেল ফার্মেসিগুলো অ্যাপসের সহায়তায় সেবাগ্রহীতার সংখ্যা, বিভিন্ন সেবার জনপ্রিয়তা জানার পাশাপাশি নিজেদের দোকানের পরিচিতি বাড়াতে পারবেন। ঔষুধ প্রশাসনের কর্মকর্তারা সেবাটি তদারকি করবেন।

জানা গেছে, অ্যান্ড্রয়েড ফোনে সিমেডের অ্যাপটি ব্যবহারে শুধু ডাটা আপলোডের সময় ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে। হেলথ মনিটরিং রিপোর্ট ও রেকর্ডগুলো মোবাইলেই থাকবে। সেবার ক্ষেত্রে রক্তচাপ, শর্করার পরিমাণ ও বিএমআই পরীক্ষায় ৭০ টাকা, রক্তচাপ, শর্করার পরিমাণ ও হূদস্পন্দন নিরূপণে ৫৫ টাকা, শর্করার পরিমাণ ও বিএমআই নির্ণয়ে ৫০ টাকা, রক্তচাপ, হূদস্পন্দন ও বিএমআই সেবায় ৩০ টাকা এবং হোম সার্ভিসে অতিরিক্ত ২০০ টাকা ফি প্রদান করতে হবে।

সিমেডের হেড অব গ্রুপ মঈনুল হক চৌধুরী বণিক বার্তাকে বলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের সঙ্গে বৈঠকের পর ৬২টি মডেল ফার্মেসির মালিক সেবাটি গ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। এ সেবা নিতে হলে একটি হিসাব খুলতে হবে। কেউ সেবা গ্রহণ করলে তার হিসাবে রিপোর্ট জমা হবে। সেবা পেতে মোবাইলের প্রয়োজন হবে না। তবে সেবা দিতে অ্যান্ড্রয়েড মোবাইল প্রয়োজন হবে। প্রথম দিকে ব্লাড প্রেশার, ব্লাড গ্লোকোমিটার ও অন্যান্য ডিভাইস বিনামূল্যে ফার্মেসির মালিকদের দেয়া হবে। পরবর্তীতে তাদের যন্ত্রপাতি কিনে ব্যবহার করতে হবে।

জানতে চাইলে আলিফ-লাম-মিম মডেল ফার্মেসির স্বত্বাধিকারী জাকির হোসেন রনি জানান, বিষয়টি প্রাথমিক স্বাস্থ্যসেবায় ভূমিকা রাখবে। এ ব্যাপারে প্রচার-প্রচারণা চালানো দরকার। মডেল ফার্মেসিগুলো টেকসই করতে আরো উদ্যোগ নেয়া উচিত।

সার্বিক বিষয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) রুহুল আমিন বণিক বার্তাকে বলেন, মডেল ফার্মেসিতে নিরাপদ ওষুধের পাশাপাশি প্রাথমিক স্বাস্থ্যসেবা পাওয়া যাবে। মানুষ স্বল্পব্যয়ে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করাতে পারবে। অ্যাপস পরিচালনা প্রতিষ্ঠান পরীক্ষা-নিরীক্ষা বাবদ কমিশন পাবে। এরই মধ্যে সিমেড এজেন্ট সার্ভিস চুক্তির একটি ফর্ম তৈরি হয়েছে। ফার্মেসির মালিকরাও লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে