সরকারি চাকরিতে ৯ বছরে ৬ লক্ষাধিক পদ সৃষ্টি

মত ও পথ

জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, দেশের বেকার সমস্যা নিরসনকল্পে আওয়ামী লীগ সরকার গত নয় বছরে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় বিভিন্ন ক্যাটাগরির মোট ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ সৃজন করেছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা আসনের সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

universel cardiac hospital

জনপ্রশাসনমন্ত্রীর দেয়া তথ্যানুয়ায়ী, এ পদগুলোর মধ্যে পুলিশের ৭৯ হাজার ২৪৯টি পদ এবং বাংলাদেশ সেনাবাহিনীর রামু ও লেবুখালী ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৯৬টি পদ রয়েছে। এ সময় সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বেকার সমস্যা কমাতে সরকারের নেয়া নানামুখী উদ্যোগের ফলে বর্তমানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

মমতাজ বেগমের (মানিকগঞ্জ-২) প্রশ্নের উত্তরে জনপ্রশাসনমন্ত্রী বলেন, প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করতে প্রশাসনে নতুন পদ সৃজন একটি ধারাবাহিক প্রক্রিয়া। ২০০৯ সালের মার্চ থেকে চলতি বছরের এ সময় পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে ৬ লাখ ১৩ হাজার ১৫৫টি নতুন পদ সৃজন করা হয়েছে। এছাড়া আরো ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

মুহাম্মদ মিজানুর রহমানের লিখিত প্রশ্নের উত্তরে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বর্তমান সরকার দক্ষ, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ১৯৮৫, সরকারি কর্মচারী আচরণ বিধিমালা, ১৯৭৯ এবং জাতীয় শুদ্ধচার কৌশল অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। এ কার্যক্রম এরই মধ্যে বিভাগীয় শহর খুলনায় গ্রহণ করা হয়েছে। এছাড়া দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সভা, সেমিনার ও পথসভার মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করা হচ্ছে। এছাড়া প্রতি বছর ২৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ে দুর্নীতিবিরোধী সপ্তাহ উপলক্ষে দুর্নীতিবিরোধী চিত্রাঙ্কন, বিতর্ক, কবিতা, গান, ফেস্টুন ও অন্যান্য সচেতনমূলক কর্মসূচি পালন করা হচ্ছে।

সিলেট-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর লিখিত প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে বাড়ি ভাড়া নিয়ে সৃষ্ট পরিস্থিতি নিরসনের লক্ষ্যে ভাড়াটিয়াদের সুযোগ-সুবিধার দিক খেয়াল রেখে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন, ১৯৯১ পাস হয়। এ আইনে বাড়ির মালিক ও ভাড়াটিয়ার মধ্যে সম্পর্ক বিনষ্টকারী ভাড়া বৃদ্ধি নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট বিধান রয়েছে। কোনো ভাড়াটিয়া সংক্ষুব্ধ হলে তার প্রতিকারপ্রাপ্তির সুব্যবস্থা আছে। এ আইনের আশ্রয় নেয়া গত বছরের ডিসেম্বর পর্যন্ত সাড়ে তিন হাজার মামলা আদালতে বিচারাধীন আছে এবং ওই বছরে ৫৬৫টি মামলা নিষ্পত্তি হয়েছে।

জাতীয় পার্টি থেকে নির্বাচিত গাইবান্ধা-১ সংসদীয় আসনের এমপি শামীম হায়দার পাটোয়ারীর টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের উত্তরে আনিসুল হক জানান, দেওয়ানি আদালতের মামলাজট কমাতে সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পুরনো দেওয়ানি মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে প্রত্যেক আদালতে সমন জারি নিশ্চিত করা এবং দ্রুততম সাক্ষ্যগ্রহণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পুরনো মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে সলিসিটরের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে। প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে।

ভোলা-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, আইন কমিশনকে শক্তিশালী ও কার্যকর এবং গতিশীল করার লক্ষ্যে তিনটি পদক্ষেপ নিয়েছে সরকার। এগুলোর মধ্যে আইন কমিশনের স্থায়ী ও নিজস্ব অফিস স্থাপনের জন্য বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনের ১১-১২ তলা সম্প্রসারণের কাজ চলমান রয়েছে। এ ভবন নির্মাণের জন্য ১৪ কোটি ৭২ লাখ টাকা বরাদ্দ আছে এবং কমিশনের গতিশীলতা ফেরাতে ৩১টি গবেষকসহ বিভিন্ন ক্যাটাগরির নতুন পদ সৃজনের প্রক্রিয়া চলমান আছে।

সরকারি দলের সংসদ সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের উত্তরে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র বলেন, চলতি অর্থবছরের মে পর্যন্ত বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে প্রায় ৩ হাজার ৯৮২ কোটি টাকা মূল্যের ৬৩ হাজার ৭৩৪ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানি করা হয়েছে। তিনি বলেন, চলতি অর্থবছরের মে পর্যন্ত বিদেশ থেকে বাংলাদেশ প্রায় ২১৫ কোটি টাকা মূল্যের প্রায় ৪২ হাজার ৭১১ টন মৎস্য আমদানি করেছে।

সরকারি দলের আনোয়ারুল আজীমের (আনার) অন্য এক প্রশ্নের উত্তরে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, মৎস্যসম্পদ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদপ্তর এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট উল্লেখযোগ্য পরিকল্পনা ও প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়ন করছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে