আজ শুরু হচ্ছে উদীচীর নৃত্য উৎসব

‘নৃত্যে-ছন্দে ভাঙি পাথর-সময়’- শ্লোগানকে ধারণ করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী দু’দিনব্যাপী নৃত্য উৎসবের আয়োজন করেছে।
‘নৃত্য উৎসব-২০১৮’ শিরোনামে এ উৎসব শুরু হবে আজ বুধবার বিকেল ৫টায়। ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে রাজশাহীর বরেণ্য নৃত্যগুরু বজলুর রহমান বাদল দু’দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন।
প্রতিষ্ঠার ৫০ বছর পার করতে চললেও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী এবারই প্রথম ঢাকায় নৃত্য উৎসবের আয়োজন করছে। উদীচী’র সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে এ নৃত্য উৎসব আয়োজন করছে উদীচী ঢাকা মহানগর সংসদ।
উদ্বোধনী পর্বের পরপরই পরিবেশিত হবে গণসঙ্গীতের প্রবাদ পুরুষ হেমাঙ্গ বিশ্বাসের অমর সৃষ্টি ‘শঙ্খচিল’ গানের সাথে উদীচী’র নৃত্যশিল্পীদের পরিবেশনা। আর আলোচনা পর্বে কথা বলবেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ, উদীচী’র সাবেক সভাপতি কামাল লোহানী, বিশিষ্ট নৃত্যগুরু লায়লা হাসান এবং ভারতের পশ্চিমবঙ্গের খ্যাতনামা নৃত্য গবেষক, শিক্ষক ও পরিচালক ড. মহুয়া মুখার্জী।
উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করবেন। স্বাগত বক্তব্য রাখবেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।
এ দিনের আলোচনা পর্বের পরে বৈচিত্র্যপূর্ণ নৃত্য পরিবেশনা নিয়ে মঞ্চে আসবে দেশের প্রথিতযশা নৃত্য সংগঠন ও দল। থাকবে উদীচী’র বিভিন্ন জেলা ও শাখা সংসদের নৃত্যশিল্পীদের পরিবেশনা।
উৎসবের দ্বিতীয় ও সমাপনী দিন বৃহস্পতিবার বিকাল ৫টায় আলোচনা পর্ব দিয়ে শুরু হবে অনুষ্ঠানমালা। এদিনের আলোচনায় অংশ নেবেন নৃত্যগুরু আমানুল হক, মিনু হক, শর্মিলা বন্দোপাধ্যায় ও তামান্না রহমান। বক্তব্য রাখবেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।
সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হবে সাঁওতাল বিদ্রোহের স্মরণে নির্মিত নৃত্যনাট্য ‘সিধু-কানুর পালা’। উদীচী’র নৃত্যশিল্পীদের পরিবেশিত এ নৃত্যনাট্যটি ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট নৃত্য গবেষক, শিক্ষক ও পরিচালক ড. মহুয়া মুখার্জী নির্দেশনা দিয়েছেন। ব্রিটিশ বিরোধী আন্দোলন এবং নিজেদের অধিকার আদায়ের আন্দোলনের অমর পুরুষ সিধু-কানুর বীরত্ব গাঁথাকে নতুন করে সবার সামনে উপস্থাপন করাই এ নৃত্যনাট্যের উদ্দেশ্য।
দু’দিনব্যাপী এ উৎসবে আবহমান বাংলার নানা বৈচিত্র্যপূর্ণ নৃত্যশৈলী নিয়ে মঞ্চে উপস্থিত হবেন বিভিন্ন প্রতিষ্ঠিত নৃত্য সংগঠন ও দল। যেসব সংগঠন উৎসবে নৃত্য পরিবেশন করবে তাদের মধ্যে রয়েছে- নৃত্যম, নৃত্যনন্দন, স্পন্দন, নন্দন কলাকেন্দ্র, নটরাজ, কত্থক নৃত্য সম্প্রদায়, কাদামাটি প্রভৃতি। এছাড়া উদীচী গোপালগঞ্জ, বরিশাল, নারায়ণগঞ্জ ও দিনাজপুর জেলা সংসদ এবং গুলশান শাখা সংসদের নৃত্যশিল্পীরাও তাদের পরিবেশনা নিয়ে উপস্থিত থাকবেন।

শেয়ার করুন

universel cardiac hospital

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে